চট্টগ্রাম, সোমবার, ২০ মে ২০২৪ , ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদে প্রিয়জনকে দিতে পারেন যেসব উপহার

প্রকাশ: ৯ এপ্রিল, ২০২৪ ১০:২৭ : পূর্বাহ্ণ

 

আসছে মুসলিমদের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। বিশ্বজুড়ে এই উৎসব নিয়ে সবারই থাকে নানা পরিকল্পনা। প্রিয়জনের মুখে হাসি ফোটাতে উপহার কেনার আমেজ তো সঙ্গে রয়েছেই। অন্যান্য বছরের চেয়ে এবারের ঈদের উপহারে ভিন্নতা আনতে তালিকায় দারুণ কিছু রাখা যেতেই পারে। তবে নিজের সামর্থ্যের চেয়ে বেশি উপহার দিতে যাবেন না। বরং সামর্থ্য অনুযায়ী সবচেয়ে সুন্দর উপহারটি প্রিয়জনকে কিনে দিন।

ইলেকট্রনিক গ্যাজেট 

অনেকে উপহার হিসেবে অন্যান্য জিনিসের চেয়ে প্রয়োজনীয় জিনিসপত্র পেলে বেশি উৎফুল্ল হয়। এ ক্ষেত্রে প্রয়োজনের তালিকায় বেশিরভাগ সময় থাকে ইলেকট্রনিক গ্যাজেট। এ ধরনের উপহার দিতে গেলে অবশ্য প্রিয়জনের পছন্দ-অপছন্দ বিশেষ করে ব্র্যান্ডের বিষয়টি না জানলেই নয়। ঈদে ইলেকট্রনিক গ্যাজেটে অধিকাংশ ব্র্যান্ড ৪০ থেকে ৬০ শতাংশ পর্যন্ত মূল্যছাড়ের পাশাপাশি অন্যান্য সুবিধা দেয়। তাই এ সুযোগে বাজেটের মধ্যে টিভি, ফ্রিজ ছাড়াও উচ্চমানের স্মার্টফোন, ইয়ারফোন, স্মার্টওয়াচ, ক্যামেরা, স্পিকার উপহার দেওয়া যায়।

 

পোশাক

ঈদের উপহারের মধ্যে পোশাকই সবেচয়ে বেশি প্রচলিত। ঈদে প্রিয়জনের মুখে হাসি ফোটাতে চাইলে তার জন্য মানানসই একটি পোশাক উপহার দিতে পারেন। তবে পোশাক কেনার আগে তার পছন্দের ধরন জেনে নিন। অথবা তার কোন ধরনের পোশাক প্রয়োজন তা জেনে নিন। সে অনুযায়ী উপহার দিন।

 

বই

বই সবচেয়ে ভালো বন্ধু। এটি আমাদের জ্ঞান এবং জানার পরিধি বাড়ায়। তাই ঈদে প্রিয়জনকে বই উপহার দিতে পারেন। ইসলামের ইতিহাস, সংস্কৃতি বা আধ্যাত্মিকতার ওপর লেখা বই উপহার দিতে পারেন। এতে ইসলাম সম্পর্কে তাদের জানাশোনা আরও বৃদ্ধি পাবে।

হ্যান্ডমেড গিফট

ঈদ এলেই মনে পড়ে ছোটবেলায় বন্ধু, আত্মীয়, প্রিয়জনদের ঈদ কার্ডে শুভেচ্ছা বিনিময়ের স্মৃতিকথা। প্রিয়জনকে চাইলে এবারের ঈদে সেই হারিয়ে যাওয়া অনুভূতির স্পর্শ দেওয়া যেতে পারে। অন্যান্য উপহারের চেয়ে বরং চারু ও কারুশিল্পের আভিজাত্যই বেশি আবেগপ্রবণ করে তুলবে তাকে। বাজার থেকে টুকিটাকি জিনিসপত্র এনে পরিবারের সদস্যদের সঙ্গে বসে বানিয়ে ফেলতে পারেন ঈদ কার্ড, ট্রিট ব্যাগ, হ্যান্ডমেড বাক্সসহ নানা কিছু। আপনার সৃজনীশক্তি দিয়ে সুগন্ধি সাবান বা মোমবাতি বানিয়েও চমকে দিতে পারেন প্রিয় মানুষকে।

 

ঘর সাজানোর উপহার

প্রিয়জনকে ঈদে ঘর সাজানোর জন্য কোনো উপহার দিতে পারেন। এতেও সে দারুণ খুশি হয়ে যাবে। লন্ঠন, ফুলদানি, আঁকা ছবি, শো-পিস ইত্যাদি উপহার দিতে পারেন। এতে তার বাড়ির সৌন্দর্য আরও বৃদ্ধি পাবে এবং সারাবছরই আপনার দেওয়া উপহারটি কাজে লাগবে।

 

গয়না বা এক্সেসরিজ

ঈদ উপহারের ক্ষেত্রে গয়না বা এক্সেসরিজ উপহার দিতে পারেন। ঈদে পোশাক ছাড়াও নতুন জুতা, ঘড়ি, চুড়ি, ব্রেসলেট, গলার মালা কিংবা হার, চশমা, বেল্ট, মানিব্যাগ ইত্যাদি হলে মন্দ হয় না। তাই এখান থেকে প্রিয়জনের জন্য মানানসই উপহারটি কিনে দিতে পারেন।

 

Print Friendly and PDF