চট্টগ্রাম, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ , ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামে এ মাসেই খুলছে এক্সপ্রেসওয়ে

প্রকাশ: ২ এপ্রিল, ২০২৪ ১০:২৫ : পূর্বাহ্ণ

 

যানচলাচলের জন্য এ মাসেই খুলে দেয়া হবে বন্দরনগরীর মেয়র মহিউদ্দিন চৌধুরী-সিডিএ এক্সপ্রেসওয়ে। চট্টগ্রাম নগরীর টাইগার পাস থেকে পতেঙ্গা পর্যন্ত এই এক্সপ্রেসওয়ের নির্মাণকাজ প্রায় শেষ। চলছে ব্যবহারের জন্য খুলে দেয়ার প্রস্তুতি। এটি চালু হলে বন্দরনগরীর যানজট অনেকটাই কমে যাবে বলে জানালেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান।

 

সর্পিলাকারে ছুটে যাওয়া এই রাস্তাটির নাম মেয়র মহিউদ্দিন চৌধুরী-সিডিএ এক্সপ্রেসওয়ে। যার দৈর্ঘ্য ১৫ দশমিক ২ কিলোমিটার। ২০১৯ সালের চৌঠা ফেব্রুয়ারি চট্টগ্রাম নগরীর লালখান বাজার থেকে পতেঙ্গা পর্যন্ত এই এক্সপ্রেসওয়ের নির্মাণ কাজ শুরু করে সিডিএ।

মেয়র মহিউদ্দিন চৌধুরী-সিডিএ এক্সপ্রেসওয়ের প্রকল্প পরিচালক মাহফুজুর রহমান বলেন প্রথমে নির্মাণব্যায় ৩ হাজার ২৫০ কোটি টাকা নির্ধারণ করা হয়েছিল। তবে র‌্যাম্প নির্মাণসহ নানা কারণে ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ২৯৮ কোটি টাকায়। এক্সপ্রেসওয়ের নির্মাণ কাজ শেষ। বিভিন্ন পয়েন্টে উঠানামার জন্য ১৫টি র‌্যাম্প নির্মাণও শেষের পথে।

 

এই এক্সপ্রেসওয়ের কারণে নগরীর বন্দর ইপিজেড কেন্দ্রিক যানজট কমবে বলে জানালেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ ।

১৫ কিলোমিটার রাস্তা পাড়ি দেয়া যাবে মাত্র ১০ মিনিটে। সব ঠিক থাকলে এপ্রিলের মাঝামাঝি সময়ে লালখান বাজার হতে পতেঙ্গা পর্যন্ত খুলে দেয়া হবে এক্সপ্রেসওয়ে। ফলে এক্সপ্রেসওয়ের নিচের রাস্তায় যানজট অনেকখানি কমবে বলে মত সংশ্লিষ্টদের।

 

Print Friendly and PDF