চট্টগ্রাম, বুধবার, ২৪ জুলাই ২০২৪ , ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ছাত্র রাজনীতির বিরুদ্ধে আবারও আন্দোলনে বুয়েট শিক্ষার্থীরা

প্রকাশ: ৩০ মার্চ, ২০২৪ ২:০৮ : অপরাহ্ণ

 

 বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) গভীর রাতে ছাত্রলীগের নেতা-কর্মীদের প্রবেশ ও রাজনৈতিক কর্মকাণ্ড চালাচ্ছে দাবি করে এর প্রতিবাদে বিক্ষোভ করছে বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা। সেই ধারাবাহিকতায় সকালে বুয়েটের শহীদ মিনার প্রাঙ্গনে জড়ো হয়ে ডিএসডব্লিউ এর পদত্যাগসহ ছয় দফা দাবিতে স্লোগান দিচ্ছে শিক্ষার্থীরা। এসময় বন্ধ রয়েছে বুয়েটের সব ধরনের ক্লাস ও পরীক্ষা।

 

এদিকে, উপাচার্য  সত্য প্রসাদ মজুমদার জানিয়েছেন, বুয়েটের শিক্ষার্থীদের দাবির বিষয়ে ভেবে দেখা হবে। তিনি জানান, বুয়েটে বহিরাগত রাজনৈতিক নেতাকর্মীদের প্রবেশের ঘটনার তদন্তে ৬ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। আগামী ৮ই এপ্রিলের মধ্যে কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে। তাদের দেয়া প্রতিবেদন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

 

শিক্ষার্থীদের দাবি, আবরার ফাহাদ হত্যার পর বুয়েট ক্যাম্পাসে ছাত্ররাজনীতি নিষিদ্ধ থাকার পরও গত বুধবার মধ্যরাতের পর বহিরাগত কিছু নেতা–কর্মী বুয়েট ক্যাম্পাসে প্রবেশ করে রাজনৈতিক কার্যক্রম চালান। এর প্রতিবাদে গতকাল বেলা আড়াইটা থেকে রাত আটটা পর্যন্ত টানা বিক্ষোভ শেষে আজ শনিবার আবারও বিক্ষোভের ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

 

আন্দোলনকারীদের ভাষ্য, বুধবার মধ্য রাতের পর ক্যাম্পাসে ‘বহিরাগতদের’ প্রবেশ ও রাজনৈতিক সমাগমের মূল সংগঠক পুরকৌশল বিভাগের ছাত্র ইমতিয়াজ হোসেন; যিনি ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য। তাই তাঁকে বুয়েট থেকে স্থায়ীভাবে বহিষ্কার ও তাঁর হলের সিট বাতিলসহ তাঁর সহযোগীদেরও বিভিন্ন মেয়াদে বহিষ্কারের দাবি জানান বিক্ষোভকারীরা।

ইমতিয়াজসহ আরো ৫ জনকে দুপুর দুইটার মধ্যে, স্থায়ী বহিষ্কারের দাবি বুয়েটে সাধারণ শিক্ষার্থীদের। আজ এবং আগামীকালকের ক্লাস ও পরীক্ষা বর্জন করেছে। সব শেষ প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে শিক্ষার্থীরা তাদের দাবির পক্ষে স্লোগান দেয়।

 

Print Friendly and PDF