চট্টগ্রাম, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ , ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রসালো ও মিষ্টি তরমুজ চিনবেন যেভাবে

প্রকাশ: ২৮ মার্চ, ২০২৪ ৪:১৯ : অপরাহ্ণ

 

গ্রীষ্ম মানেই বিভিন্ন সুমিষ্ট আর রসালো ফলের সমাহার। কেবল ফলের স্বাদ নেয়ার জন্যই বছরের এই সময়ের জন্য অপেক্ষা করে থাকেন অনেকে। গ্রীষ্মের ফলের মধ্যেই শুরুতেই আসে তরমুজের নাম। বাইরে সবুজ আর ভেতরে টুকটুকে লাল তরমুজ খেতে পছন্দ করেন না, এমন কাউকে খুঁজে পাওয়া মুশকিল। কিন্তু অনেকেই তরমুজ কিনতে গিয়ে ঠকে যান। বাইরে থেকে দেখতে ভালো মনে হলেও কাটার পর দেখা যায় ফ্যাকাশে। আপনি যদি সুমিষ্ট ও পরিপক্ক তরমুজ কিনতে চান তাহলে জেনে নিতে হবে কিছু টিপস-

১- তরমুজ কেনার আগে দেখতে হবে তরমুজটি পরিপক্ক কিনা। যদি পরিপক্ক হয় তাহলে দেখবেন এর ফিল্ড স্পট বা গ্রাউন্ড স্পট। এর মানে হচ্ছে যে তরমুজ দীর্ঘদিন মাটির উপর থাকে, সেই অংশ হলুদ হয়ে যায়। তাই কেনার আগে যদি দেখেন তরমুজটির মধ্যে হলুদ দাগ আছে তার মানে এটি সম্পূর্ণ পেকেছে। এর পরেই জমিরে থেকে উঠানো হয়েছে।

২- যেসব তরমুজ বাহির থেকে চকচক করে সেসব তরমুজ না কেনাই ভালো। চকচকে তরমুজ সাধারণত অপরিপক্কতা নির্দেশ করে। তাই ফ্যাকাশে বর্ণের তরমুজ কেনাই ভালো।

৩- পরিপক্ক তরমুজের পৃষ্ঠ শক্ত এবং দৃঢ় কিনা দেখে নিন। নরম হলে বুঝবেন যে এটি নষ্ট হতে শুরু করেছে।

৪- যে তরমুজের গোড়া শুকিয়ে গেছে বা বোঁটা থাকবে সেটিও কিনতে পারেন। কারণ এমন নির্দেশনাতে বুঝা যায় তরমুজটি পাকার পরই বাজারে এসেছে।

৫- তরমুজের গায়ে টোকা দিয়ে দেখুন। ভারী আওয়াজ আসলে সেটি রসালো ও পাকা।

৬- ফিফটিন স্প্যাচুলা’স এর ফুড ব্লগার টেইলের মতে যেসব তরমুজের উপরের কালো দাখ থাকে সেটি স্বাদে মিষ্টি হয়ে থাকে। এই দাগ প্রথমে ময়লার মত দেখতে লাগলেও তা ঘষা দিলে উঠবে না।

৭- তরমুজটি কেনার সময় হাতে উঠে দেখুন ভারী কি না। পাকা তরমুজে প্রচুর রস থাকে তাই তরমুজ ভারী হয়। ফাঁপা মনে হলে সেটি অপরিপক্ক থাকার ঝুঁকিতে আছে।

 

Print Friendly and PDF