চট্টগ্রাম, মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪ , ৮ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বজ্র ও শিলাবৃষ্টি ঝরবে আরও ৩ দিন, বাড়বে তাপমাত্রার পারদ

প্রকাশ: ২৫ মার্চ, ২০২৪ ১:১৭ : অপরাহ্ণ

 

ঝড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টির ফলে কিছুটা স্বস্তি এসেছে। সেই সঙ্গে অস্থায়ীভাবে মেঘলা আকাশের কারণে দিনে রোদের তেজও কিছুটা কমেছে। তবে দেশের সর্বোচ্চ তাপমাত্রা এখনো ৩৫ ডিগ্রির ঘরে বিরাজ করছে। এই অবস্থায় আগামী তিন দিনেও দেশের বেশকিছু অঞ্চলে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। পাশাপাশি আগামী ৫ দিনে রাত ও দিনের তাপমাত্রা আরও বাড়বে বলেও পূর্বাভাস দেয়া হয়েছে। সোমবার (২৫ মার্চ) সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার (তিন দিন) আবহাওয়ার পূর্বাভাসে এমন তথ্য জানানো হয়েছে।

গত ২৪ ঘণ্টায় কুমিল্লায় সর্বোচ্চ ৪৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সেই সঙ্গে মাদারীপুরে ৩৪, নোয়াখালীর মাইজদীকোর্টে ২৪, চাঁদপুরে ১৭, ভোলায় ১১, সীতাকুণ্ডে ১০, রাজধানী ঢাকা ও চট্টগ্রামের সন্দ্বীপে ৮ মিলিমিটার ছাড়াও দেশের বেশকিছু অঞ্চলে ১ থেকে ৩ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

অন্যদিকে, আজ সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দিনাজপুর ও পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ১৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। একই সময় রাজধানী ঢাকায় সর্বনিম্ন ২০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এছাড়া গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

 

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামীকাল মঙ্গলবার (২৬ মার্চ) সকাল ৯টা পর্যন্ত রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। আর এই সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

 

পরদিন বুধবার (২৭ মার্চ) একই সময় পর্যন্ত ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। পাশাপাশি এই সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

অন্যদিকে, আগামী বৃহস্পতিবার (২৮ মার্চ) সকাল ৯টা পর্যন্ত রংপুর বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। আর এই সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। এছাড়া আগামী ৫ দিনেও রাত ও দিনের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে বলেও পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

 

Print Friendly and PDF