চট্টগ্রাম, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ , ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্যাকেট করা চিনাবাদাম কতটা উপকারী?

প্রকাশ: ২৫ মার্চ, ২০২৪ ১২:৫৪ : অপরাহ্ণ

 

চিনে বাদাম একটি মুখরোচক খাদ্য। এটি খেতে যেমন সুস্বাধু তেমনি রয়েছে বিভিন্ন পুষ্টিগুণ। এ বাদাম স্বাস্থ্যের জন্য বেশ উপকারি। চিনেবাদাম খেতে ভালবাসেন অনেকে। তাই সুযোগ পেলেই এ বাদাম কিনে খান। বাদামের মধ্যে স্বাস্থ্যকর ফ্যাট থাকে, যা হার্ট ভাল রাখে। বাদামের মধ্যে থাকা প্রোটিন, ফাইবার এবং অ্যান্টি-অক্সিড্যান্ট ত্বক এবং চুলের জন্যও ভাল। কিন্তু দোকান থেকে কেনা প্যাকেটজাত চিনেবাদাম কি তা শরীরের উপকারে লাগে?

 

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ বা ‘আইসিএমআর’ লখনউয়ের দেওয়া তথ্য বলছে, প্যাকেটজাত বাদামের মধ্যে ‘অ্যাফ্লাটোক্সিন’-এর অস্তিত্ব রয়েছে। বাদাম প্যাকেটজাত করার সময়ে সেগুলিকে বিভিন্ন প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হয়। বেশির ভাগ ক্ষেত্রেই বাদামে রাসায়নিকের ব্যবহার করা হয়।

যার ফলে লিভার ক্ষতিগ্রস্ত হতে পারে। লিভার ক্যানসারের ঝুঁকিও উড়িয়ে দেওয়া যায় না। পুষ্টিবিদেরা বলছেন, পরিমিত পরিমাণে বাদাম খেলে লিভারের ক্ষতি এড়িয়ে চলা যায়। সবচেয়ে ভাল হয় যদি খোলা বাজার থেকে কাঁচা বাদাম কিনে তা বাড়িতে সিদ্ধ করে, শুকনো খোলায় ভেজে তারপর খান । এই পদ্ধতি মেনে চলতে পারলে বাদামের মধ্যে থাকা বিষাক্ত ‘অ্যাফ্লাটোক্সিন’-এর প্রভাব অনেকাংশে মুক্ত করা যায়।

 

Print Friendly and PDF