চট্টগ্রাম, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ , ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইফতারে ঘরেই তৈরি করুণ শাহী হালিম

প্রকাশ: ২৪ মার্চ, ২০২৪ ১১:০১ : পূর্বাহ্ণ

 

রমজান মাসে বিভিন্ন রেস্তোরাঁয় ভিড় জমে মজাদার হালিমের জন্য। এমন মানুষ খুঁজে পাওয়া ভার যে ঝাল ঝাল সুস্বাদ এই খাবার টি পছন্দ করে না। শুধু খেতে সুস্বাদু হলেই তো হলো না স্বাস্থ্যের কথাও তো ভাবতে হবে। আবার কোন কোন সময় হালিম কিনে নিয়ে এসে দেখা যায়, খেতে অতটা ভালো না। তাই, এই সমস্যা দূর করতে শিখে নিই কিভাবে খুব সহজে বাসায় নিজে নিজেই মজাদার শাহী চিকেন হালিম তৈরি করা যায়। যা খেতে যেমন মজা তেমনি ভীষণ পুষ্টিকর এবং স্বাস্থ্যসম্মতও।

 

শাহী চিকেন হালিম বাসায় যেভাবে বানাবেন

উপকরণ: (৮ থেকে ১০ জনের জন্য)

 

মুরগীর ২ কেজি (ছোট ছোট টুকরো করা), এলাচ-৪টি, রসুন বাটা দের চা-চামচ, লবন-১ টেবিল-চামচ, হলুদ গুঁড়ো-আধ চা-চামচ, টক দই আধ কাপ, দারচিনি-৪ টুকরা, আদা বাটা-১ টেবিল-চামচ, গোলমরিচ গুঁড়ো-১ চা-চামচ, জিরে বাটা-২ চা-চামচ, সয়াবিন তেল-১ কাপ, তেজপাতা-২টি,

 

ডালের জন্য উপকরণ:

মুগডাল ভাজা-আধ কাপ, পোলাওয়ের চাল-১ কাপ, মসুর ডাল-আধ কাপ, গম আধা ভাঙা-১ কাপ, মটর ডাল-আধা কাপ, মাসকলাইয়ের ডাল ভাজা আধ কাপ, ছোলার ডাল পৌনে কাপ,  পেঁয়াজ কুচি-২ টেবিল-চামচ, তেজপাতা-২টি, রসুন কুচি-১ টেবিল-চামচ, কাঁচা লঙ্কা ৭-৮টি, আদা কুচি-১ টেবিল চামচ, লবন পরিমাণমতো, পুদিনাপাতা কুচি-আধ কাপ, ধনেপাতা কুচি-আধ কাপ।

 

হালিমের মশলার উপকরণ:

গোটা ধনে ২ টেবিল-চামচ, গোলমরিচ ১ টেবিল-চামচ, দারচিনি দুই টুকরা, লবঙ্গ ৪-৫টা, মৌরি-১ টেবিল-চামচ, শুকনো লঙ্কা- ৮ থেকে ১০টি, সরষে-১ টেবিল-চামচ, জিরে-২ টেবিল-চামচ, এলাচ-৬টি, রাঁধুনি-১ চা-চামচ, ১ চা চামচ জয়ত্রী

 

প্রণালি:

প্রথমে ডালের জন্য সব রকম ডাল, আস্ত গম আর পোলাও-এর চাল ভালো করে ধুয়ে নিয়ে ৪-৫ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। তারপর শিলপাটায় অথবা ব্লেন্ডার-এ আধা ভাঙ্গা করে নিন,  খেয়াল রাখবেন সবকিছু যেন আধভাঙ্গা থাকে, মিহি করার প্রয়োজন নেই। এবার শুকনো তাওয়া বা ফ্রাইপ্যান-এ  গোটা ধনে ২ টেবিল-চামচ, গোলমরিচ ১ টেবিল-চামচ, দারচিনি দুই টুকরা, লবঙ্গ ৪-৫টা, মৌরি-১ টেবিল-চামচ, শুকনো লঙ্কা- ৮ থেকে ১০টি, সরষে-১ টেবিল-চামচ, জিরে-২ টেবিল-চামচ, এলাচ-৬টি, রাঁধুনি-১ চা-চামচ, ১ চা চামচ জয়ত্রী হালকা ভেজে গুড়ো করে নিন। তৈরি হয়ে গেলো ঘরে তৈরি হালিমের মশলা।

 

 

এবার একটা হাড়িতে তেল গরম করে নিন। তাতে পেঁয়াজ কুঁচি, রসুন কুঁচি দিয়ে হালকা লালচে করে ভেঁজে নিয়ে তাতে একে একে হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো, ধনিয়া গুঁড়ো, জিরে গুঁড়ো, আদা-রসুন বাটা, লবণ, গরম মশলা গুঁড়ো, হালিম মশলা দিয়ে সামান্য পানি দিয়ে কষিয়ে নেই। ঢাকনা দিয়ে ঢেকে দেই। তেলটা উপরে উঠে এলে  ছোট করে কেটে রাখা মুরগীর মাংস দিয়ে ভালোভাবে নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। কিছুক্ষণ পর মাংস থেকে পানি ছাড়বে। ঐ পানিতে মাংস ভালো ভাবে কষিয়ে আরও ২ কাপ পানি দিয়ে আবারো ঢাকনা দিয়ে ঢেকে মাংসটা ভালো করে রান্না করে নিন।  এবার চুলায় একটা বড় হাড়ি বসিয়ে তাতে ৬ কাপ পানি দিয়ে আধ বাটা ডালের মিশ্রণটা ঢেলে দেই। সাথে লবণ দিয়ে বারবার নাড়তে থাকুন। নইলে নিচে লেগে যেতে পারে। ডালটা সেদ্ধ হয়ে এলে এতে রান্না করা মুরগীর মাংস ঢেলে দিয়ে আরো কিছুক্ষণ রান্না করে নামিয়ে নিন। অন্য একটি প্যানে তেল গরম করে তাতে মরিচের গুড়া দিয়ে কিছুক্ষন ভেজে রান্না করা হালিমের উপর ঢেলে দিন। এতে হালিমে সুন্দর একটা কালার আসবে। ব্যস! তৈরি হয়ে গেলো মজাদার শাহী চিকেন হালিম।

 

 

এবার আদা কুঁচি, কাঁচামরিচ কুঁচি, পেঁয়াজ বেরেস্তা আর ধনেপাতা দিয়ে ইফতারে পরিবেশন করুন গরম গরম মজাদার শাহী হালিম! সাথে এক টুকরো লেবু দিতে কিন্তু ভুলবেন না।

চাইলে বাজারে এখন বিভিন্ ব্রান্ডের হালিম মিক্স পাওয়া যায় যাতে সব উপকরণ এক সাথে  পেয়ে যাবেন। এতে আপনার সময় অনেকটাই কম লাগবে। এছাড়া মুরগীর বদলে এতে গরু কিংবা খসির মাংসও ব্যবহার করতে পারেন।

Print Friendly and PDF