চট্টগ্রাম, মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪ , ৮ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

রাতে মুখোমুখি হচ্ছে ব্রাজিল-ইংল্যান্ড, দুই দলের সম্ভাব্য একাদশে থাকছেন যারা

প্রকাশ: ২৩ মার্চ, ২০২৪ ১০:৫৭ : অপরাহ্ণ

 

সাত বছর পর ইংল্যান্ডের মুখোমুখি হওয়ার অপেক্ষায় ব্রাজিল। শেষবার থ্রি লায়ন্সের বিপক্ষে যে মাঠে গোলশূন্য ড্র করেছিল সেলেসাও, সেই ওয়েম্বলিতে আবারও নামার অপেক্ষায় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। শনিবার (২৩ মার্চ) বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় প্রীতি ম্যাচটিতে মুখোমুখি হবে দল দুইটি। ব্রাজিল-ইংল্যান্ডের ম্যাচটি সরাসরি দেখা যাবে সনি স্পোর্টস টেন-২তে।

কোপা আমেরিকার প্রস্তুতির অংশ হিসেবে ম্যাচটি ব্রাজিলের জন্য বেশ গুরুত্বপূর্ণ। তবে সেলেসাওরা সম্ভবত নিজেদের ইতিহাসের অন্যতম বাজে সময় পার করছে। মাঠের ব্যর্থতার পাশাপাশি ব্রাজিলের ফুটবলকে এ মুহূর্তে অশনি বার্তা দিচ্ছে বাইরের বিশৃঙ্খলা। যার সূত্রপাত কাতার বিশ্বকাপের পর থেকে।

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে বাদ পড়ার পর ব্যর্থতার দায় নিয়ে সরে দাঁড়ান কোচ তিতে। তারপর কোচ নিয়োগ নিয়ে মঞ্চস্থ হয় এক মহানাটক। একের পর এক বিদেশি কোচ নিয়ে আলোচনার পর শেষ পর্যন্ত সাও পাওলোর কোচ দরিভালকেই নিয়োগ দেয় ব্রাজিল ফুটবল ফেডারেশন। যিনি আজ আনুষ্ঠানিকভাবে ব্রাজিল দলের হয়ে নতুন যাত্রা শুরু করবেন।

 

এদিকে, আজকের ম্যাচে চোটজর্জর এক দলকে পাচ্ছেন দরিভাল। দলের অন্যতম সেরা তারকা নেইমার গত অক্টোবর থেকে মাঠের বাইরে। কোপা আমেরিকায়ও তার না থাকা নিশ্চিত। দলে নেই প্রধান দুই গোলরক্ষক আলিসন ও এদেরসনও। এছাড়া কাসেমিরো, এদের মিলিতাওসহ বেশ কয়েকজন তারকা খেলোয়াড়কে পাচ্ছেন না দরিভাল। এমনিতে বাজে পারফরম্যান্সের কারণে তলানিতে নেমেছে আত্মবিশ্বাস, তার ওপর সেরা খেলোয়াড়দের না পাওয়া আরও চাপ বাড়াবে দলটির ওপর।

 

অপরদিকে, এ ম্যাচে নিজেদের ফুটবল ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা হ্যারি কেইনকে পাচ্ছে না স্বাগতিক ইংল্যান্ড। গত শনিবার বুন্দেসলিগায় ড্রামস্টাডের বিপক্ষে ৫-২ গোলের জয়ে অ্যাঙ্কেলে চোট পান বায়ার্ন মিউনিখ স্ট্রাইকার। তাই তাকে নিয়ে কোনো ঝুঁকি নিতে চায় না ইংল্যান্ড।

এছাড়া স্কোয়াডে থেকেও ব্রাজিলের বিপক্ষে মাঠে নামতে পারবেন না আয়াক্স মিডফিল্ডার জর্ডান হেনডারসন এবং চেলসি ফরোয়ার্ড কোল পালমার। কারণ একই, চোট। আর্সেনালের তরুণ ফরোয়ার্ড বুকায়ো সাকাও গত বৃহস্পতিবার পাওয়া চোটে সরে দাঁড়িয়েছেন সাউথগেটের স্কোয়াড থেকে।

ব্রাজিলের সম্ভাব্য একাদশ: বেন্টো; দানিলো, ব্রেমার, বেরালদো, ওয়েন্ডেল; গুইমারেস, ডগলাস লুইজ; রদ্রিগো, প্যাকুয়েতা, ভিনিসিয়ুস জুনিয়র ও রিচার্লিসন

 

ইংল্যান্ডের সম্ভাব্য একাদশ: জর্ডন পিকফোর্ড; কাইল ওয়াকার, জন স্টোনস, ম্যাগুয়ার, বেন চিলওয়েল; ডেকলান রাইস, গ্যালাঘার, বেলিংহ্যাম; ফোডেন, রাশফোর্ড, ওয়াটকিন্স।

 

Print Friendly and PDF