চট্টগ্রাম, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ , ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অলিম্পিকে শক্ত প্রতিপক্ষ পেল আর্জেন্টিনা, সহজ গ্রুপে ফ্রান্স-স্পেন

প্রকাশ: ২১ মার্চ, ২০২৪ ১২:৪৩ : অপরাহ্ণ

 

দ্য গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত অলিম্পিকের আসন্ন আসরের ফুটবল ইভেন্টে ছেলে ও মেয়েদের দলগুলোর ড্র অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২০ মার্চ) প্যারিসের পালস বিল্ডিংয়ে ড্র অনুষ্ঠানে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা পায় শক্ত প্রতিপক্ষ। বিপরীতে তুলনামূলক সহজ প্রতিপক্ষই পেয়েছে গত বিশ্বকাপে রানার্সআপ দল ফ্রান্স।

‘বি’ গ্রুপে জায়গা পাওয়া আর্জেন্টিনার প্রতিপক্ষ মরক্কো, ইউক্রেন এবং এএফসি থেকে কোয়ালিফাই করা তৃতীয় দল। আর ‘এ’ গ্রুপে ফ্রান্সের প্রতিপক্ষ নিউজিল্যান্ড, যুক্তরাষ্ট্র এবং এএফসি ও সিএএফের মধ্যে প্লে-অফে জয়ী দল। এশিয়া থেকে কোয়ালিফাই করা তৃতীয় দল এবং এএফসি-সিএএফ প্লে-অফে জয়ী দল এখনো নির্ধারিত হয়নি।

প্যারিস অলিম্পিকে আর্জেন্টিনার সামনে ফুটবল ইভেন্ট থেকে তৃতীয় স্বর্ণপদক তুলে নেয়ার সুযোগ। ২০০৪ ও ২০০৮ অলিম্পিকের ফুটবল ইভেন্টে স্বর্ণ জিতেছে আলবিসেলেস্তেরা। এর মধ্যে সর্বশেষবার লিওনেল মেসিও খেলেছেন। ৩৬ বছর বয়সী মেসিকে নিয়ে এবারও স্বর্ণ জিততে চায় আর্জেন্টিনা এবং দেশের হয়ে এটাই হতে পারে মেসির শেষ আন্তর্জাতিক টুর্নামেন্ট।

 

আগামী ১৪ জুন শুরু হয়ে ১৪ জুলাই শেষ হবে ইউরো। প্যারিস অলিম্পিকের ফুটবল ইভেন্ট শুরু হবে ২৪ জুলাই-অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের দুই দিন আগে। প্রথম ম্যাচে ফ্রান্সের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র।

অলিম্পিকের ফুটবল ইভেন্টের জন্য ফিফা ক্লাবগুলোকে খেলোয়াড় ছাড়তে বাধ্য করে না। তাই এমবাপ্পের দেশের হয়ে অলিম্পিক ফুটবলে খেলার ব্যাপারটি জটিল হয়ে উঠতে পারে। ফ্রান্সের হয়ে ১৯৯৮ বিশ্বকাপজয়ী অঁরি অবশ্য এমবাপ্পের ব্যাপারে আশাবাদী।

সর্বশেষ টোকিও অলিম্পিকে রৌপ্য পদকজয়ী স্পেন ‘সি’ গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করবে মিসর, ডমিনিকান প্রজাতন্ত্র এবং এএফসি কোয়ালিফাইয়ে দ্বিতীয় দলের সঙ্গে। ‘ডি’ গ্রুপে প্যারাগুয়ের প্রতিপক্ষ মালি, ইসরায়েল ও এএফসি কোয়ালিফাইয়ে শীর্ষ দল। ৯ আগস্ট প্যারিসে ফুটবল ইভেন্টের ফাইনাল। প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ দুই দল কোয়ার্টার ফাইনালের টিকিট পাবে।

কাতারে আগামী ১৫ এপ্রিল শুরু হয়ে ৩ মে শেষ হবে এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপ। এই টুর্নামেন্টে দুই ফাইনালিস্ট এবং তৃতীয় হওয়া দল প্যারিস অলিম্পিকের ফুটবল ইভেন্টে খেলবে। অর্থাৎ অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপে চ্যাম্পিয়ন দল ডি গ্রুপে খেলবে, রানার্সআপ দল খেলবে সি গ্রুপে এবং তৃতীয় দলটি খেলবে বি গ্রুপে।

 

এশিয়া মহাদেশ (এএফসি) এবং আফ্রিকা মহাদেশের (সিএএফ) মধ্যকার দুই দলের প্লে-অফ ম্যাচে জয়ী প্যারিস অলিম্পিকের ফুটবল ইভেন্টে অংশ নেয়ার টিকিট পাবে। এই ম্যাচে সিএএফ থেকে খেলবে গিনি। এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপে চতুর্থ হওয়া দল গিনির প্রতিপক্ষ।

প্যারিস অলিম্পিকে মেয়েদের ফুটবল ইভেন্টেরও ড্র অনুষ্ঠিত হয়েছে। চারবার করে স্বর্ণপদকজয়ী যুক্তরাষ্ট্র, জার্মানি ও অস্ট্রেলিয়া একই গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করবে। গতবার স্বর্ণপদকজয়ী কানাডার গ্রুপে পড়েছে স্বাগতিক ফ্রান্স।

 

Print Friendly and PDF