চট্টগ্রাম, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ , ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইফতারের পর যা করবেন না

প্রকাশ: ১৮ মার্চ, ২০২৪ ১:৪৮ : অপরাহ্ণ

 

সারাদিন রোজা রেখে দিন শেষে ইফতার করেন ধর্মপ্রাণ মুসলমানরা। ইফতারের পর শরীরে শক্তি ও কর্ম চঞ্চলতা বাড়ে। কিন্তু অনেকেই ভুল অভ্যাসের কারণে বিভিন্ন স্বাস্থ্য-ঝুঁকির সম্মুখীন হয়ে থাকেন।  তাই এ সময় সে ধরনের কিছু কাজ থেকে বিরত থাকা দরকার।

 

১. বেশি খাবার খাবেন না:

ইফতারের সময় এবং ইফতারের পর অনেক বেশি খাবার একসঙ্গে খাবেন না। বাইরের অস্বাস্থ্যকর খাবার খাবেন না। এতে ক্লান্তিবোধ, বদহজম, গ্যাস, পেটে ব্যথাসহ নানা সমস্যা হতে পারে।

 

২. চা পান করবেন না: 

চায়ের মধ্যে প্রচুর পরিমাণ টনিক অ্যাসিড থাকে। এটি খাদ্যনালির স্বাভাবিক পিএইচকে পরিবর্তন ঘটিয়ে হজমে সমস্যা করে।

 

৩. বেশি ঠান্ডা পানি পান নয়:

ঠান্ডা পানির তাপমাত্রা,আর শরীরের স্বাভাবিক তাপমাত্রার মধ্যে অনেক পার্থক্য থাকে। তাই পানির তাপমাত্রাকে স্বাভাবিক রাখতে শরীরের  অতিরিক্ত শক্তি ব্যয় করতে হয়। এতে শরীর ক্লান্ত হয়ে পড়ে। এ ছাড়া এতে অ্যাজমা, টনসিলাইটিস কিংবা ঠান্ডাজনিত সমস্যার ঝুঁকি বেড়ে যায়।

 

৪. গোসল করবেন না:

ইফতারের পরপরই গোসল করলে শরীরের রক্ত সঞ্চালনের মাত্রা বেড়ে যায়। এতে পাকস্থলীর সরবরাহকৃত রক্তের পরিমাণ কমে যায়; হজমে সমস্যা হয়।

 

৫.সাথে সাথে শুয়ে না পড়া: 

ইফতারের পরপরই শুয়ে পড়লে খাবার ঠিকঠাক হজম হয় না। পরিপাকে ব্যাঘাত ঘটে এবং শরীরে ক্লান্তভাব তৈরি হয়।

 

৬. বেশি পরিশ্রমের ব্যায়াম করবেন না: 

ইফতারের পর হালকা ব্যায়াম করা যেতে পারেন। বেশি পরিশ্রমের ব্যায়াম আপনাকে আরও ক্লান্ত করে দেবে। তবে যাদের হাঁটার অভ্যাস রয়েছে তারা বিকালে না হেঁটে সকালে কিছুক্ষণ হাঁটতে পারেন।

 

৭.ধূমপান নয়: 

ইফতারের পর ধূমপানের কারণে ধমনিতে প্রতিবন্ধকতা সৃষ্টি হতে পারে। এতে পর্যাপ্ত অক্সিজেন পরিবহনে বাধার সৃষ্টি হয়ে মৃত্যু পর্যন্ত হতে পারে।

 

 

Print Friendly and PDF