চট্টগ্রাম, বুধবার, ১৭ জুলাই ২০২৪ , ২রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বের সবচেয়ে বেশি বয়সী নারী

প্রকাশ: ৬ মার্চ, ২০২৪ ১১:১১ : পূর্বাহ্ণ

 

বিশ্বের সবচেয়ে বেশি বয়সী নারীর জন্মদিন উদযাপন করা হয়েছে। মারিয়া ব্রানিয়াস মোরেরা নামের স্পেনের ওই  নারীর ১১৭তম জন্মদিন উদযাপন করেছেন তার পরিবার।

মারিয়া ১৯০৭ সালের ৪ মার্চ যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে জন্মগ্রহণ করেন। তবে আট বছর বয়সে তিনি পরিবারের সঙ্গে স্পেনে চলে আসেন এবং ক্যাটালোনিয়ায় বসবাস শুরু করেন। বর্তমানে তিনি রেসিডেন্সিয়া সান্তা মারিয়া দেল তুরা নার্সিংহোমে বসবাস করছেন। এখানে প্রায় ২৩ বছর ধরে আছেন তিনি।

 

 

২০২৩ সালের জানুয়ারিতে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস (জিডব্লিউআর) বিশ্বের সবচেয়ে বেশি বয়সী জীবিত মানুষ হিসেবে মারিয়া ব্রানিয়াস মোরেরাকে স্বীকৃতি দেয়। তাঁর আগে ছিলেন ফরাসি নারী লুসিল র‌্যানডন। তিনি ১১৮ বছর বয়সে মারা যান।

মারিয়ার নার্সিংহোমের পরিচালক ইভা ক্যারেরা বয়েক্স গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসকে বলেন, সবার অভিনন্দন ও শুভেচ্ছাবার্তা পেয়ে মারিয়া কৃতজ্ঞ। অসংখ্য মানুষ তাঁর স্বাস্থ্যের ব্যাপারে খোঁজখবর নেওয়ায় তিনি খুশি।

বয়েক্স আরও বলেন, মারিয়া ভালো আছেন। তিনি তাঁর পরিবার ও সহকর্মীদের সঙ্গে বিশেষ দিনটি উদযাপন করতে পেরে খুবই খুশি। সবাইকে তিনি ‘শুভ সোমবার’-এর শুভেচ্ছা জানিয়েছেন। মারিয়া এখনো তাঁর নার্সিংহোমে বেশ সক্রিয় জীবন যাপন করেন।

 

 

সূত্র: বৈশাখী অনলাইন

Print Friendly and PDF