চট্টগ্রাম, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ , ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১ লাখ মোমবাতি জ্বালিয়ে ভাষা শহীদদের স্মরণ

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি, ২০২৪ ১০:৪০ : পূর্বাহ্ণ

 

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ব্যতিক্রমী আয়োজনে ভাষা শহীদদের শ্রদ্ধা জানালো নড়াইলবাসী। লাখো প্রদীপ জ্বালিয়ে স্মরণ করা হলো ভাষা শহীদদের। সন্ধ্যায় নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ মাঠে হয় এই আয়োজন। উদ্যোক্তারা জানালেন, তরুণ প্রজন্মকে দেশের ইতিহাস ঐতিহ্য সম্পর্কে ধারণা দিতেই তাঁদের এই আয়োজন।

 

 

‘অন্ধকার থেকে মুক্ত করুক একুশের আলো’-এই স্লোগানে  প্রতিবছরের মতো এবারও সূর্যাস্তের সাথে সাথে শুরু হয় প্রদীপ প্রজ্জ্বলন। একদিকে চলে সম্মিলিত সাংস্কৃতিক জোটের গণসংগীত আর ভাষা শহীদদের স্মরণে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ মাঠে লাখো প্রদীপ প্রজ্জ্বলন। মুহূর্তেই অন্ধকার ছাপিয়ে সুবিশাল মাঠটি হয়ে ওঠে আলোকিত। মোমবাতির আলোর মধ্য দিয়ে শহীদ মিনার, জাতীয় স্মৃতিসৌধ, বাংলা বর্ণমালা, আল্পনা, পাখিসহ গ্রাম-বাংলার নানা ঐতিহ্য তুলে ধরা হয়। ওড়ানো হয় রঙিন ফানুস।

 

 

বিশাল এই আয়োজন দেখতে দুর-দুরান্ত থেকে আসেন হাজারো মানুষ। ঘন্টাব্যাপী আলোক প্রজ্জ্বলন অনুষ্ঠান উপভোগ করেন তারা। অনুষ্ঠানে ভাষার গানসহ পরিবেশিত হয় দেশাত্মবোধক গান।

আয়োজকরা জানান, মনের অন্ধকার দূর করে শোষণ, নিপীড়ন, দুর্নীতিমুক্ত সমাজ গড়তে এবং তরুণ প্রজন্মকে দেশের ইতিহাস সম্পর্কে জানাতে এ আয়োজন করা হয়।

ভাষা শহীদদের স্মরণ করতে ১৯৯৭ সাল থেকে এই ভিন্নধর্মী অনুষ্ঠান আয়োজন করে আসছে নড়াইল একুশ উদযাপন পর্ষদ।

 

সুত্র:বৈশাখী অনলাইন

Print Friendly and PDF