চট্টগ্রাম, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ , ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জার্মানিকে বাংলাদেশের তথ্য-প্রযুক্তি খাতে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি, ২০২৪ ১০:৩৮ : পূর্বাহ্ণ

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং জার্মানির চ্যান্সেলর ওলাফ শ্লোজ মিউনিখ নিরাপত্তা সম্মেলনে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ অবসানের এবং গাজায় আক্রমণ বিষয়ে দ্বিপাক্ষিক আলোচনা করেছেন।

এসময় প্রধানমন্ত্রী জার্মান চ্যান্সেলরকে বাংলাদেশে বিভিন্ন খাতে বিশেষ করে তথ্য-প্রযুক্তি খাতে বিনিয়োগের আহ্বান জানান। বৈঠকে ওলাফ শ্লোজ আবারও শেখ হাসিনাকে পঞ্চম ও টানা চতুর্থবারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানান।

বৈঠকের পর পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ সংবাদ ব্রিফিংয়ে বলেন, “যুদ্ধ অবসানের, বিশেষ করে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং গাজায় হামলা বন্ধের বিষয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং জার্মানির চ্যান্সেলরের মধ্যে বিস্তারিত আলোচনা হয়েছে।”

 

 

স্থানীয় সময় গত (১৭ ফেব্রুয়ারি) বিকালে কনফারেন্স ভেন্যু হোটেল বেইরিশার হফ-এ বৈঠকটি অনুষ্ঠিত হয়। যুদ্ধের মাধ্যমে কোনও পক্ষই লাভবান হবে না বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং জার্মানির চ্যান্সেলর উভয় নেতা একমত পোষণ করেন।

জার্মানির চ্যান্সেলরকে উদ্ধৃত করে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ‘শান্তি প্রতিষ্ঠার একমাত্র প্রক্রিয়া হলো যুদ্ধ বন্ধ করা।’

বাংলাদেশ সারাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, “জার্মানি বাংলাদেশে বিনিয়োগ করতে পারে।”

 

 

প্রধানমন্ত্রী জার্মান চ্যান্সেলরকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান এবং তিনি আমন্ত্রণ গ্রহণ করেন। মুক্তিযুদ্ধের পর স্বাধীন বাংলাদেশ পুনর্গঠনে জার্মানির অবদানের কথা স্মরণ করেন শেখ হাসিনা।

এছাড়া জার্মানিতে আরও বাংলাদেশি পণ্য রফতানির বিষয়েও দুই নেতা আলোচনা করেন। তারা জার্মানিতে দক্ষ বাংলাদেশি জনশক্তি পাঠানোর বিষয়েও কথা বলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন এবং জার্মানিতে নিযুক্ত রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

 

 

সুত্র:বৈশাখী অনলাইন

Print Friendly and PDF