চট্টগ্রাম, মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪ , ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

নিলাম হয় পাগলা মসজিদে মানতের জিনিস

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি, ২০২৪ ১১:০১ : পূর্বাহ্ণ

 

কিশোরগঞ্জের ঐতিহাসিক পাগলা মসজিদে মানত হিসেবে দেয়া গরু-ছাগল, হাঁস-মুরগি ও এই জাতীয় জিনিস প্রতিদিন নিলামে বিক্রি করে পাওয়া যায় অন্তত অর্ধ লক্ষ টাকা। শুক্রবার যার পরিমাণ কয়েক গুণ বাড়ে। মসজিদের দান বাক্সে অর্থ প্রদানের পাশাপাশি মনোবাসনা পূরণ করতে এসবও দেন হাজার হাজার মানুষ। প্রতিদিন বিকেলে দানের এসব জিনিস বিক্রি হয় প্রকাশ্য নিলামে।

 

 

কিশোরগঞ্জের ঐতিহাসিক পাগলা মসজিদের প্রতিদিনকার দৃশ্য এটি। মসজিদে দান করলে মনের আশা পূরণ হয়, এমন বিশ্বাসে এখানে ছুটে আসেন হাজার হাজার মানুষ। নগদ টাকা ছাড়াও মানত করে এখানে নিয়ে আসেন গরু, ছাগল, হাঁস-মুরগিসহ বিভিন্ন জিনিস। এছাড়াও দান করেন, মোমবাতি, বাতাসা, জিলাপি ও ফল সহ নানা খাদ্যদ্রব্য।

ধর্ম-বর্ণ নির্বিশেষে অসংখ্য মানুষ এই মসজিদে দান করে থাকেন। যা পরে নিলামে বিক্রি করা হয়।

 

 

মসজিদ কর্তৃপক্ষ জানায়, সাধারণত প্রতিদিন দান হিসেবে পাওয়া এসব জিনিস বিক্রি করে ৫০ থেকে ৭০ হাজার টাকা পাওয়া যায়। তবে প্রতি শুক্রবার পাওয়া যায় দুই থেকে আড়াই লাখ টাকা। এসব অর্থ নিলামের পরদিন মসজিদের হিসাবে জমা রাখা হয়।

প্রতি তিন মাস পরপর এই মসজিদের দানবাক্স খোলা হয়। পাওয়া যায় কোটি কোটি টাকা। সবশেষ গত ৯ই ডিসেম্বর মসজিদের ৯টি দানবাক্স খুলে পাওয়া যায় ৬ কোটি ৩২ লাখ ৫১ হাজার ৪২৩  টাকা।

 

 

সুত্র:বৈশাখী অনলাইন

Print Friendly and PDF