চট্টগ্রাম, মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪ , ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে চায় ইইউ

প্রকাশ: ৬ ফেব্রুয়ারি, ২০২৪ ১০:৪৬ : পূর্বাহ্ণ

 

ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের বাজারগুলোতে বাংলাদেশ থেকে ২৪ বিলিয়ন ডলারের মতো পণ্য রফতানি হয়। আমরা বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে খুবই আগ্রহী এবং বাংলাদেশে এ ধরনের বিনিয়োগের প্রচুর সম্ভাবনা রয়েছে। ভবিষ্যতে বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ক আরও শক্তিশালী হবে।

 

 

সোমবার (৫ ফেব্রুয়ারি) সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ইইউ রাষ্ট্রদূত। পরে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। আরও বলেছেন, পারস্পরিক সহযোগিতার বিভিন্ন ক্ষেত্র নিয়ে চমৎকার আলোচনা হয়েছে।

সাক্ষাতে বাংলাদেশি পণ্যের বাজার আরও শক্তিশালী করার পাশাপাশি ইউরোপের দেশগুলোতে এ দেশের জনশক্তির বৈধ উপস্থিতি বাড়ানোর আগ্রহও দেখান চার্লস হোয়াইটলি।

 

 

এই সুযোগ সরকার দ্রুত কাজে লাগাতে চায় বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বললেন, ইউরোপ বাংলাদেশের পণ্যের বাজার এবং একই সঙ্গে জনশক্তির বাজার। কীভাবে এটাকে আরও শক্তিশালী করা যায় সেটা নিয়ে আলোচনা হয়েছে।

ইতালিতে সবাই বাংলাদেশিদের কাজের সুনাম করেছে জানিয়ে ইইউ রাষ্ট্রদূত বলেন, ২০২৬ সালে স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বের হতে বাংলাদেশকে সব ধরনের সহায়তা দেবে ইউরোপ।

 

সুত্র:যমুনা অনলাইন

Print Friendly and PDF