চট্টগ্রাম, মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪ , ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

২০২৬ ফুটবল বিশ্বকাপের সূচি ও ভেন্যু প্রকাশ ফিফার

প্রকাশ: ৫ ফেব্রুয়ারি, ২০২৪ ৩:২৬ : অপরাহ্ণ

 

বাজতে শুরু করেছে ২০২৬ বিশ্বকাপ ফুটবলের দামামা। মেক্সিকো, কানাডা আর যুক্তরাষ্ট্র এই তিন দেশ যৌথভাবে আয়োজন করবে ফুটবল বিশ্বের সবচেয়ে মর্যাদার এই লড়াই। রোববার (৪ ফেব্রুয়ারি) বিশ্বকাপের সূচি ঘোষণা করেছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা- ফিফা।

১১ জুন পর্দা উঠবে বিশ্বকাপের। উদ্বোধনী ম্যাচ অনুষ্ঠিত হবে মেক্সিকো সিটির ঐহিহ্যবাহী আজতেকা স্টেডিয়ামে। এই ভেন্যুর চেয়ে বেশি বিশ্বকাপ ম্যাচ আয়োজনের রেকর্ড নেই কোনো স্টেডিয়ামের। ভেন্যুটিতে এ পর্যন্ত হয়েছে ১৭টি বিশ্বকাপ ম্যাচ। ২০২৬ বিশ্বকাপে অনুষ্ঠিত হবে আরও ৫টি ম্যাচ।

 

যার মধ্যে আছে দুটি বিশ্বকাপের ফাইনাল ম্যাচ। আজতেকা স্টেডিয়ামে ১৯৭০ সালে পেলে জিতেছিলেন ব্রাজিলের তৃতীয় বিশ্বকাপ ট্রফি। আর ১৯৮৬ বিশ্বকাপে ম্যারাডোনার গোলে আর্জেন্টিনা জিতেছিল দ্বিতীয় বিশ্বকাপ ট্রফি।

১২ জুন কানাডা ও যুক্তরাষ্ট্রে শুরু হবে বিশ্বকাপ উন্মাদনা। কানাডার টরেন্টোতে অনুষ্ঠিত হবে দেশটির প্রথম বিশ্বকাপ ম্যাচ। আর যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ পর্ব শুরু হবে লস অ্যাঞ্জেলেস সোফি স্টেডিয়াম থেকে।

এই আসর থেকে বদলে যাচ্ছে বিশ্বকাপের চিরায়ত ফরম্যাট। প্রথমবারের মতো বিশ্বকাপে খেলবে ৪৮টি দেশ। নকআউট পর্ব শুরু হবে ৩২ দল নিয়ে। বিশ্বকাপে ম্যাচের সংখ্যা ৬৪ থেকে বেড়ে হচ্ছে ১০৪টি। সেইসাথে বাড়ছে বিশ্বকাপের ব্যাপ্তিও। আগে ৩০ থেকে ৩২ দিনে বিশ্বকাপ অনুষ্ঠিত হলেও আগামী আসরটি ৩৯ দিনে শেষ হবে।

 

২০২৬ সালের ১১ থেকে ২৭ জুন পর্যন্ত চলবে গ্রুপ পর্বের খেলা। ২৯ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত হবে শেষ ৩২-এর ম্যাচ।
শেষ ১৬ রাউন্ডের খেলা চলবে ৪ থেকে ৭ জুলাই পর্যন্ত। লস অ্যাঞ্জেলস, কানসাস সিটি, মায়ামি ও বোস্টনে হবে কোয়ার্টার ফাইনালের লড়াই। কোয়ার্টার ফাইনাল চলবে ৯ থেকে ১১ জুলাই। ১৪ ও ১৫ জুলাই সেমিফাইনাল ম্যাচ দুটি হবে যুক্তরাষ্ট্রের ডালাস ও আটলান্টায়।

আর ফাইনালের মহারণ হবে নিউজার্সিতে। যুক্তরাষ্ট্রের হোম অব ফুটবলখ্যাত মেটলাইফ স্টেডিয়ামে ১৯ জুলাই ফাইনালের মহারণে নামবে দুই দল। ৮২ হাজার ৫০০ দর্শক ধারণক্ষমতার মেটলাইফ স্টেডিয়ামে ফাইনালসহ অনুষ্ঠিত হবে বিশ্বকাপের ৫টি ম্যাচ।

 

Print Friendly and PDF