চট্টগ্রাম, সোমবার, ৪ মার্চ ২০২৪ , ২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

আরও বাড়লো এলপিজির দাম

প্রকাশ: ৫ ফেব্রুয়ারি, ২০২৪ ২:৪৭ : অপরাহ্ণ

 

নিয়ম মেনে আবারও সমন্বয় করা হয়েছে এলপিজির দাম, যেখানে চলতি মাসের জন্য এই বোতলজাত পেট্রোলিয়াম গ্যাসের দাম প্রতিকেজিতে ৩ টাকা ৪৬ পয়সা বাড়ানো হয়েছে। এর আগে গত ২ জানুয়ারি এলপিজির দাম কেজিতে ২ টাকা ৩৮ পয়সা বাড়িয়ে ১১৯ টাকা ৪০ পয়সা করা হয়েছিল। নতুন করে দাম সমন্বয়ের পর প্রতি কেজি এলপিজির দাম হবে ১২২ টাকা ৮৬ পয়সা। সবচেয়ে বেশি ব্যবহৃত ১২ কেজির সিলিন্ডার আগের মাসের ১ হাজার ৪৩৩ টাকা থেকে ৪১ টাকা বেড়ে ১ হাজার ৪৭৪ টাকা হয়েছে। খবর বিডিনিউজের।

গতকাল রোববার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এলপিজির নতুন দাম বাড়ানোর ঘোষণা দেয়। সন্ধ্যা ৬টা থেকে নতুন এই দাম কার্যকর হবে।

বিইআরসি এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ফেব্রুয়ারি মাসের জন্য সৌদি আরামকোর প্রোপেন এবং বিউটেনের ঘোষিত সৌদি সিপি প্রতি মেট্রিক টন যথাক্রমে ৬৩০ ও ৬৪০ মার্কিন ডলার। ৩৫:৬৫ অনুপাত অনুযায়ী প্রোপেন ও বিউটেনের গড় সৌদি সিপি প্রতি মেট্রিক টন ৬৩৬ দশমিক ৫০ মার্কিন ডলার বিবেচনায় বেসরকারি এলপিজি ও অটোগ্যাসের দাম ভোক্তা পর্যায়ে সমন্বয় করা হয়েছে।

সবশেষ ঘোষণা অনুযায়ী, ফেব্রুয়ারি মাসে রেটিকুলেটেড পদ্ধতিতে প্রতি কেজি এলপিজির দাম ১১৯ টাকা ০৪ পয়সা। আর যানবাহনে ব্যবহৃত প্রতি লিটার অটোগ্যাসের দাম ৬৭ টাকা ৬৮ পয়সা।

 

Print Friendly and PDF