চট্টগ্রাম, বুধবার, ২৪ জুলাই ২০২৪ , ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

চলতি মাসেই সুপার ক্লাসিকোতে মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা-ব্রাজিল

প্রকাশ: ৪ ফেব্রুয়ারি, ২০২৪ ১২:১২ : অপরাহ্ণ

 

ফুটবলের দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা সবশেষ মুখোমুখি হয়েছিল ২০২৩ সালের নভেম্বরে। ২০২৬ বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের ম্যাচে শেষবার দেখা হয় দু’দলের। যেখানে আর্জেন্টিনা ১-০ গোলে ব্রাজিলকে পরাজিত করে। এবার চলতি বছরে আবারো মুখোমুখি হতে যাচ্ছে ব্রাজিল ও আর্জেন্টিনার মধ্যকার সুপার ক্লাসিকো ম্যাচ। তবে এবার জাতীয় দলের মধ্যে নয় হবে দু’দলের অনূর্ধ্ব-২৩ দলের মধ্যে।

এই মুহূর্তে চলছে ২০২৪ প্যারিস অলিম্পিকে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাই পর্ব। ইতোমধ্যে লাতিন আমেরিকার শক্তিশালী দু’দেশ আর্জেন্টিনা ও ব্রাজিল বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে। যেখানে এ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিল আর বি গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা।

অলিম্পিকের নিয়মানুসারে লাতিন আমেরিকা থেকে দুটি দল অংশ নিতে পারবে। সেই দুটি দল কারা হবে তা জানতে অপেক্ষা করতে হবে আরও কিছু দিন। তবে ইতোমধ্যে লাতিন অঞ্চলের গ্রুপ পর্বের ম্যাচ শেষ হয়েছে। দ্বিতীয় পর্বে উত্তীর্ণ হয়েছে চারটি দল। গ্রুপ ‘এ’ থেকে ব্রাজিলের সঙ্গে উঠেছে ভেনেজুয়েলা ও গ্রুপ ‘বি’ থেকে আর্জেন্টিনার সঙ্গে উঠেছে প্যারাগুয়ে।

এ চারটি দল বাছাইপর্বের চূড়ান্ত পর্বে একে অপরের মুখোমুখি হবে। সেখান থেকে শীর্ষে থাকা দু’দলই পাবে প্যারিস অলিম্পিকে খেলার সুযোগ যেটি মাঠে গড়াবে চলতি বছরের জুলাইতে।

বাছাইয়ের চূড়ান্ত পর্বে আগামী ৫ ফেব্রুয়ারি আর্জেন্টিনা মুখোমুখি হবে ভেনেজুয়েলার। পরবর্তীতে ৮ ফেব্রুয়ারি প্যারাগুয়ের বিপক্ষে খেলবে আর্জেন্টিনা। অন্যদিকে, ব্রাজিল ৫ ফেব্রুয়ারি প্যারাগুয়ে ও ৮ ফেব্রুয়ারি ভেনেজুয়েলার মুখোমুখি হবে। আর ১১ ফেব্রুয়ারি চলতি বছরে প্রথমবারের মতো সুপার ক্লাসিকো ম্যাচে মুখোমুখি হবে ব্রাজিল এবং আর্জেন্টিনা। ভেনিজুয়েলার কারাকাসে হবে ম্যাচটি।

অলিম্পিক বাছাইপর্ব সূচি (কনমেবল)

তারিখ

ম্যাচ

ভেন্যু

৫ ফেব্রুয়ারি

আর্জেন্টিনা বনাম ভেনিজুয়েলা

এস্তাদিও ব্রিদিগো ইরিয়ার্তে ভেনিজুয়েলা

৫ ফেব্রুয়ারি

ব্রাজিল বনাম প্যারাগুয়ে

এস্তাদিও ব্রিদিগো ইরিয়ার্তে ভেনিজুয়েলা

৮ ফেব্রুয়ারি

আর্জেন্টিনা বনাম প্যারাগুয়ে

এস্তাদিও ব্রিদিগো ইরিয়ার্তে ভেনিজুয়েলা

৮ ফেব্রুয়ারি

ব্রাজিল বনাম ভেনিজুয়েলা

এস্তাদিও ব্রিদিগো ইরিয়ার্তে ভেনিজুয়েলা

১১ ফেব্রুয়ারি

ভেনিজুয়েলা বনাম প্যারাগুয়ে

এস্তাদিও ব্রিদিগো ইরিয়ার্তে ভেনিজুয়েলা

১১ ফেব্রুয়ারি

ব্রাজিল বনাম আর্জেন্টিনা

এস্তাদিও ব্রিদিগো ইরিয়ার্তে ভেনিজুয়েলা

 

 

প্রসঙ্গত, বাছাইপর্ব শেষে আর্জেন্টিনা যদি ২০২৪ অলিম্পিকে জায়গা পায় তাহলে বিশ্বকাপজীয় লিওনেল মেসি ও অ্যাঞ্জেলো ডি মারিয়াকে নিয়েই প্যারিসে যাবে আর্জেন্টিনা। ২০০৮ সালে আর্জেন্টিনাকে বেইজিং অলিম্পিকে স্বর্ণ জেতানো দুই তারকা ১৬ বছর পর আবার খেলবেন গ্রেটেস্ট শো অন আর্থে। তবে সেই লক্ষ্যে তাদের পেরুতে হবে বাছাইপর্বের বাঁধা।

Print Friendly and PDF