চট্টগ্রাম, বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪ , ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

নাগরিকের জমি সংশ্লিষ্ট ডিজিটাল তথ্য ও উপাত্ত ভূমি মন্ত্রণালয়ের কাছে মানুষের আমানত – ভূমি সচিব

প্রকাশ: ৩ ফেব্রুয়ারি, ২০২৪ ১১:০৪ : পূর্বাহ্ণ

 নাগরিকের ভূমি/স্থাবর সম্পদের ডাটা নিরাপত্তায় সাইবার সিকিউরিটি ফার্ম নিয়োগ দিয়েছে ভূমি মন্ত্রণালয়। আজ সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে স্মার্ট ভূমিসেবা সিস্টেমের সাইবার নিরাপত্তা বিষয়ে ভূমি মন্ত্রণালয়ের সাথে সাইবার নিরাপত্তায় বিশেষায়িত এক প্রতিষ্ঠানের চুক্তি স্বাক্ষর হয়। অনুষ্ঠানে ভূমিসচিব মোঃ খলিলুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

 

 

ভূমি সচিব মোঃ খলিলুর রহমান অনুষ্ঠানে তাঁর বক্তব্যে বলেন, নাগরিকের জমি সংশ্লিষ্ট ডিজিটাল তথ্যাদি ও উপাত্ত ভূমি মন্ত্রণালয়ের নিকট গচ্ছিত মানুষের আমানত সরূপ। এজন্য ভূমি মন্ত্রণালয় ভূমি ব্যবস্থাপনার সাইবার নিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে।

সচিব বলেন, দায়িত্ব নিয়েই ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ ভূমিসেবা সিস্টেমের নিরাপত্তাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েই ডিজিটাল ভূমিসেবাকে স্মার্ট ভূমি সেবায় রূপান্তর করার অনুশাসন প্রদান করেন। আমরা তা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছি। এছাড়া পুরো স্মার্ট ভূমিসেবা সিস্টেমের জন্য একটি ‘কম্প্রিহেন্সিভ’ আইসিটি সিকিউরিটি গাইডলাইন প্রস্তুতের কাজ করা হচ্ছে বলে জানান সচিব।

 

 

নিয়োগপ্রাপ্ত সাইবার সিকিউরিটি ফার্মটি প্রাথমিকভাবে ভূমিসেবা কাঠামোর আওতাভুক্ত নামজারি, ভূমি উন্নয়ন কর, পর্চা, গেটওয়ে, প্রশাসনিক ব্যবস্থাপনা সিস্টেম এবং ভূমি মন্ত্রণালয়ের দাপ্তরিক পোর্টালের নিরাপত্তায় কাজ করবে। প্রতিষ্ঠানটি সাইবার প্রতিরক্ষা (Cyber Defense) ও সাইবার সিকিউরিটি নিরিক্ষা (Cybersecurity audit)’র কাজ করবে।

উল্লেখ্য, যথাযথ পিপিআর গাইডলাইন অনুসরণপূর্বক উন্মুক্ত প্রতিযোগিতার মাধ্যমে সাইবার নিরাপত্তায় বিশেষায়িত ফার্মটিকে নির্দিষ্ট সময়ের জন্য নিয়োগ দেওয়া হয়েছে। তাদের পারফরমেন্সের ভিত্তিতে পরবর্তীতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

 

Print Friendly and PDF