চট্টগ্রাম, শুক্রবার, ২১ জুন ২০২৪ , ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

পাঠ্যবই মূল্যায়ন করে দ্রুত সংশোধনী: এনসিটিবি

প্রকাশ: ৩১ জানুয়ারি, ২০২৪ ৫:৩৬ : অপরাহ্ণ

 

নতুন পাঠ্যবই যৌক্তিকভাবে মূল্যায়ন করে সংশোধনী দ্রুত শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষার্থীদের কাছে পাঠানোর কথা বলেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মতামত যৌক্তিকভাবে বিশ্লেষণ করে তা দ্রুত সংশোধন করা হবে।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) এনসিটিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

এর আগে, পাঠ্যবইয়ের বিভিন্ন বিষয় নিয়ে পক্ষে ও বিপক্ষে আলোচনা-সমালোচনা শুরু হলে মন্ত্রণালয় জানিয়েছিল, নতুন প্রণীত পাঠ্যবইয়ে কোনো বিভ্রান্তি থাকলে তা সংশোধন করা হবে। মন্ত্রণালয়ের নির্দেশে বছরের প্রথম দিন বিজ্ঞপ্তি দিয়ে পাঠ্যবইয়ের ভুল ও অসঙ্গতি তুলে ধরে সংশ্লিষ্ট সবার কাছে মতামত আহ্বান করে এনসিটিবি। এসব মতামত পাওয়ার পর মঙ্গলবার বিজ্ঞপ্তি দেয়া হয়।

এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এনসিটিবির প্রণীত ২০২৪ সালের পাঠ্য বইয়ের বস্তুনিষ্ঠ আলোচনা ও গভীর পর্যবেক্ষণে যেসব বিষয় উঠে এসেছে, তা আমরা গুরুত্বের সঙ্গে বিবেচনা করছি।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়, বছরের প্রথম দিন পাঠ্যপুস্তক বিতরণের সময় পাঠ্যপুস্তক সম্পর্কে কোনো পরামর্শ থাকলে তা অবহিত করার অনুরোধ করা হয়েছিল। সেই আহ্বানে তাৎপর্যপূর্ণ ইতিবাচক মতামত দেয়া হয়েছে। এছাড়া, যারা নানা তথ্য, উপাত্ত, যৌক্তিক বিশ্লেষণ ও সঠিক উপস্থাপনার মাধ্যমে পাঠ্যপুস্তকের মানোন্নয়নে সহায়তা করেছেন, তাদের প্রতি কৃতজ্ঞতা জানায় এনসিটিবি।

 

 

সুত্র:যমুনা অনলাইন

Print Friendly and PDF