চট্টগ্রাম, বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪ , ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

খাবারে কর্নফ্লাওয়ারের আশ্চর্যজনক ৫ ব্যবহার

প্রকাশ: ৩১ জানুয়ারি, ২০২৪ ৪:৪৬ : অপরাহ্ণ

 

বাড়িতে মা, স্ত্রী বা মেয়ে রান্না করেন। দীর্ঘদিন ধরেই রান্না করছেন তারা। কিন্তু রান্না সুস্বাদু করতে গিয়ে মাঝে মাঝেই বিভিন্ন বিষয় সঠিক পরিমাণমত হয়ে উঠে না। কখনো ডাল, ঝোল বা স্যুপের মতো ইত্যাদির ঘনত্ব ভালো মতো হয় না। এ কারণে দীর্ঘক্ষণের পরিশ্রম বিফলে যায়। মনও বেশ খারাপ হয়।

এসব সমস্যায় হাতের কাছেই সমাধান রয়েছে। কর্নফ্লাওয়ার দিয়ে সহজেই সব ঠিক করা যায়। আবার বিভিন্ন খাবারের পদে কর্নফ্লাওয়ার ব্যবহার করে খাবারের স্বাদও বৃদ্ধি করতে পারেন। সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে কর্নফ্লাওয়ারের বিভিন্ন ব্যবহার জানিয়েছে। এবার তাহলে সেসব জেনে নেয়া যাক।

খাবার মচমচে করতে: বাড়িতে প্রায়ই বিভিন্ন ভাজাপোড়া জাতীয় খাবার তৈরি করা হয়। এসব খাবার দীর্ঘক্ষণ মচমচে রাখার জন্য বেসনের সঙ্গে কর্নফ্লাওয়ার মিশিয়ে নিতে পারেন। মাছ, মাংস, সবজি বা পনিরের পাকোড়ায় ব্যবহার করতে পারেন কর্নফ্লাওয়ার। যা দীর্ঘক্ষণ মচমচে রাখবে খাবার।

 

বেকিং: বাড়িতে প্রায়ই বিভিন্ন উপায়ে কেক তৈরি করে থাকেন মা-বোনরা। কিন্তু সেসব কেক সচরাচর স্পঞ্জি হয় না। এতেই মন খারাপ হয় আমাদের। এ সমস্যায় ময়দার সঙ্গে কর্নফ্লাওয়ার মিশিয়ে নিতে পারেন। এতে অল্পতেই কেক নরম ও তুলতুলে হবে। দেখতে যেমন সুন্দর হবে, খেতেও দারুণ লাগবে।

 

ম্যারিনেশন: চিকেন মাঞ্চুরিয়ান বা চিলি চিকেনে পিচ্ছিল অ্যারারুটের পরিবর্তনে কর্নফ্লাওয়ার মিশিয়ে নিতে পারেন। খাবার যেমন ভালো হবে, তেমনি দেখেও প্রশান্তি পাবেন।

 

ডিমের বিকল্প: কেক বা ময়দা দিয়ে বিভিন্ন খাবার তৈরিতে ডিমের প্রয়োজন হয়। কিন্তু ডিম দিতে পারেন না। আবার এ কারণে সেসব খাবার নরমও হয় না। এ ক্ষেত্রে হাতের কাছে থাকা কর্নফ্লাওয়ার ব্যবহার করতে পারেন।

মিষ্টিজাতীয় খাবার: পুডিং, কাস্টার্ড বা টার্টের মিশ্রণে কর্নফ্লাওয়ার মিশিয়ে নিতে পারেন। এতে খাবারের টেক্সচার অনেক সুন্দর হয়। কখনো কখনো কাস্টার্ড পাউডার দুধের সঙ্গে মিশতে চায় না। দলা পাকিয়ে দানা দানা থেকে যায়। এ সমস্যায় কর্নফ্লাওয়ার ব্যবহার করতে পারেন। আবার চকোলেট কেকে দেয়ার জন্য গুঁড়ো চিনি না থাকলে বিকল্প হিসেবে কর্নফ্লাওয়ারের গুঁড়া ছড়িয়ে দিতে পারেন।

 

Print Friendly and PDF