চট্টগ্রাম, রোববার, ২৩ জুন ২০২৪ , ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

কাল শুরু হচ্ছে অমর একুশে গ্রন্থমেলা

প্রকাশ: ৩১ জানুয়ারি, ২০২৪ ৫:০৮ : অপরাহ্ণ

 

আগামীকাল শুরু হচ্ছে বাঙালির প্রাণের মেলা অমর একুশে গ্রন্থমেলা। মেলা প্রাঙ্গণে এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। বাংলা একাডেমি কর্তৃপক্ষ জানিয়েছে, বৃহস্পতিবার বিকেল ৩টায় মাসব্যাপী বইমেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মেলার সার্বিক নিরাপত্তা ব্যবস্থা সাজিয়েছে পুলিশ। মেলা ঘিরে কোন হুমকি দেখছে না তারা।

 

২০২৪ সালের বইমেলার প্রতিপাদ্য করা হয়েছে, ‘পড়ো বন্ধু, গড়ো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’। বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানজুড়ে এখন মেলার সাজ সাজ রব। বিভিন্ন প্রকাশনী সংস্থার স্টল ও প্যাভিলিয়নের নির্মাণ কাজ শেষ হয়েছে বেশ আগেই। এখন চলছে শেষ সময়ের কিছু সাজসজ্জা।

মেলার সার্বিক ব্যবস্থাপনা ও বিন্যাসে কিছু কিছুটা পরিবর্তন এনেছে কর্তৃপক্ষ। শিশু চত্বর রাখা হয়েছে আগের জায়গাতেই। শিশুদের জন্য ‘শিশুপ্রহরের’ মঞ্চ তৈরির কাজও প্রায় শেষ। তৈরি করা হচ্ছে আর্চওয়ে, ঘোষণা বুথ, মোড়ক উন্মোচন মঞ্চ এবং চারপাশের নিরাপত্তা দেয়াল। এখনো বাকি আছে মেলার সড়ক তৈরির কাজ।

 

এবারের বইমেলায় ৫৭৩টি প্রতিষ্ঠানকে মোট ৮৯৫টি স্টল বরাদ্দ দেওয়া হয়েছে। প্যাভিলিয়ন বরাদ্দ করা হয়েছে মোট ৩৭টি। উদ্বোধনের আগে মেলার স্টল ও প্যাভিলিয়নের কাজ শতভাগ শেষ হবেনা বলে জানান প্রকাশকরা।

ছুটির দিন ছাড়া প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা খোলা থাকবে। ছুটির দিন বইমেলা চলবে সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত। আর ২১ ফেব্র“য়ারি মেলা শুরু হবে সকাল ৮টায়, চলবে রাত ৯টা পর্যন্ত। প্রতি শুক্র ও শনিবার বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত ‘শিশুপ্রহর’ থাকবে মেলায়।

 

 

সুত্র:বৈশাখী অনলাইন

Print Friendly and PDF