চট্টগ্রাম, রোববার, ২৩ জুন ২০২৪ , ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হচ্ছে কাল

প্রকাশ: ২৯ জানুয়ারি, ২০২৪ ২:১৫ : অপরাহ্ণ

 

আনুষ্ঠানিকভাবে আজ শেষ হচ্ছে একাদশ জাতীয় সংসদ। বিদায়ী এই সংসদের যাত্রা শুরু হয়েছিলো ২০১৯ সালের ৩০শে জানুয়ারি। আগামীকাল মঙ্গলবার হবে দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন। স্পিকার শিরীন শারমীন চৌধুরীর সভাপতিত্বে বিকাল ৩টায় অধিবেশন শুরু হবে। রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন প্রথম অধিবেশনে ভাষণ দেবেন। জাতীয় সংসদ ইতিহাসে এবারই প্রথম সর্বোচ্চ সংখ্যাক স্বতন্ত্র প্রার্থী সদস্য হয়েছেন।

 

১০ জানুয়ারি শপথ নেন দ্বাদশ জাতীয় সংসদের নির্বাচিত সংসদ সদস্যরা। শপথ নেওয়ার ৩০ দিনের মধ্যে অধিবেশন বসার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।মঙ্গলবার শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের অধিবেশন।

সংসদের বৈঠকের প্রথম দিন নতুন স্পিকার-ডেপুটি স্পিকারের নির্বাচন হবে। আওয়ামী লীগের সংসদীয় দল এবারও স্পিকার হিসেবে ড. শিরীন শারমিন চৌধুরী এবং ডেপুটি স্পিকার শামসুল হক টুকুকে মনোনয়ন দিয়েছে। একক সংখ্যাগরিষ্ঠতা থাকায় এ পদে ভোটে আওয়ামী লীগ মনোনীতরাই বিজয়ী হবেন।

সংবিধান অনুযায়ী বছরের প্রথম ও নতুন সংসদের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি ভাষণ দেন। পরে ওই ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নেন সংসদ সদস্যরা। বছরের প্রথম অধিবেশন ফেব্রুয়ারি মাসজুড়ে চলার সম্ভাবনা আছে।

 

২০১৯ সালের ৩০ জানুয়ারি যাত্রা শুরু করে একাদশ জাতীয় সংসদ। সেই মেয়াদ শেষ হবে ২৯ জানুয়ারি।

দ্বাদশ সংসদ নির্বাচনের ফল অনুযায়ী, আওয়ামী লীগ জয়ী হয়েছে ২২৩টি আসনে, জাতীয় পার্টি ১১ এবং জাসদ, বাংলাদেশ কল্যাণ পার্টি ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি একটি করে আসনে জয়ী হয়েছে। এছাড়া ৬২টি আসনে জয়ী হয়েছে স্বতন্ত্র প্রার্থীরা।

এদিকে নওগাঁ-২ আসনের স্বতন্ত্র প্রার্থী আমিনুল হকের মৃত্যুর কারণে সেখানকার নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন। ওই আসনে ভোটগ্রহণ করা হবে ১২ই ফেব্রুয়ারি।

 

 

সুত্র:বৈশাখী অনলাইন

Print Friendly and PDF