চট্টগ্রাম, বুধবার, ২৪ জুলাই ২০২৪ , ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

“ভূমিসেবা ব্যবস্থার সাইবার নিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে সরকার” “ভূমিসেবা ব্যবস্থার নিরাপত্তা নিশ্চিত করতে নানামুখী পদক্ষেপ নেয়া হয়েছে”

প্রকাশ: ২৫ জানুয়ারি, ২০২৪ ১২:৩৩ : অপরাহ্ণ

 

ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, সরকার ভূমি সেবা সহজীকরণের পাশাপাশি ভূমিসেবা ব্যবস্থার সাইবার নিরাপত্তাকে সর্বাধিক গুরুত্ব দিচ্ছে।

আজ রাজধানীর ভূমি ভবনের ২য় তলায় অবস্থিত সভাকক্ষে ভূমি মন্ত্রণালয়ের প্রকল্প অবহিতকরণ সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদানকালে এ কথা বলেন মন্ত্রী। ভূমি সচিব মোঃ খলিলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত অবহিতকরণ সভায় অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, ভূমি আপীল বোর্ডের চেয়ারম্যান এ কে এম শামিমুল হক, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মোঃ আব্দুস সবুর মন্ডল, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক আনিস মাহমুদ সহ ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মোঃ জিয়াউদ্দীন আহমেদ, সকল প্রকল্পের প্রকল্প পরিচালকবৃন্দ এবং মন্ত্রণালয় ও প্রকল্পের সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তা.

 

 

প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ উদ্যোগের আওতায় ভূমি সেবার ডিজিটালাইজেশন হচ্ছে উল্লেখ করে ভূমিমন্ত্রী বলেন, ভূমি লেনদেনসহ ভূমি সংশ্লিষ্ট অসংখ্য কাজ নিয়মিত পরিচালিত হচ্ছে। এসব ভূমি সেবা নির্বিঘ্নে দিতে হলে ভূমি সেবা কাঠামোর নিশ্ছিদ্র সাইবার নিরাপত্তা অপরিহার্য। মন্ত্রী স্পর্শকাতর তথ্য সুরক্ষা এবং ভূমি সেবা অবকাঠামোর প্রতি নাগরিকদের আস্থা সমুন্নত রাখতে একটি শক্তিশালী ও সহনশীল সাইবার নিরাপত্তা কাঠামোর প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

 

 

“সরকার সব ডিজিটাল সেবায় সাইবার নিরাপত্তাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে এবং ভূমি সেবাও এর ব্যতিক্রম নয়। রাষ্ট্রীয় স্পর্শকাতর তথ্যের নিরাপত্তা, নাগরিকদের সম্পত্তি সম্পর্কিত তথ্য এবং সম্পত্তি লেনদেন সম্পর্কিত তথ্যের নির্ভরযোগ্যতা নিশ্চিত করার বিষয়টি মাথায় রেখে আমাদের কাজ করতে হবে।” – এই সময় মন্ত্রী বলেন।

 

 

ভূমি সেবা কাঠামোর সাইবার নিরাপত্তায় ভূমি মন্ত্রণালয় কর্তৃক ইতোমধ্যে গৃহীত কিছু উদ্যোগ যেমন- নিয়মিত ল্যান্ড সার্ভিস সাইটের দুর্বলতা পরীক্ষা (ভালনেরাবিলিটি টেস্ট), সাইবার বিশেষজ্ঞ নিয়োগ এবং ভূমি সেবা ব্যবস্থা অবকাঠামোর একটি সমন্বিত আইসিটি নিরাপত্তা নির্দেশিকা (Comprehensive ICT Guideline) প্রণয়নের বিষয়ে সন্তোষ প্রকাশ করে ভূমিমন্ত্রী বলেন, ‘প্রতিনিয়ত পরিবর্তনশীল প্রযুক্তির সাথে সাথে ভূমিসেবা ব্যবস্থার সাইবার সিকিউরিটি ব্যবস্থাকে এমনভাবে শক্তিশালী করার ব্যবস্থা নিতে হবে যাতে সর্বাধুনিক ও নির্ভরযোগ্য সাইবার সিকিউরিটি সিস্টেম সহজে ইন্টিগ্রেট (সংহত) করা যায়।

 

 

Print Friendly and PDF