চট্টগ্রাম, মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪ , ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

চুয়াডাঙ্গা ও সিরাজগঞ্জে তাপমাত্রা ৬.৬ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে

প্রকাশ: ২৩ জানুয়ারি, ২০২৪ ১১:০৮ : পূর্বাহ্ণ

 

শীতের তাপমাত্রা আরও কমেছে। এই মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা আজ  চুয়াডাঙ্গা ও সিরাজগঞ্জে। আবহওয়া অফিস বলছে আজ মঙ্গলবার (২৩ শে জানুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গা ও সিরাজগঞ্জে ৬.৬ ডিগ্রি সেলসিয়াস। সেই সাথে ঢাকা ,রাজশাহী, রংপুর, খুলনা বিভাগসহ দেশের ৩ জেলার উপর দিয়ে বইছে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ। যা এই মাসজুড়েই থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

 

এসব এলাকায় হাঁড় কাঁপানো শীত আর ঘন কুয়াশায় বিপর্যস্ত স্বাভাবিক জনজীবন। শীতের তীব্রতার কারণে বন্ধ ঘোষণা করা হয়েছে অনেক জেলার মাধ্যমিক পর্যায়ে সব শিক্ষাপ্রতিষ্ঠান।

অন্যদিকে, প্রবল ঠান্ডায় গোটা দেশেই জনদুর্ভোগ বেড়েছে কয়েকগুণ। বেলা বাড়ার সাথে সাথে সূর্যের দেখা মিললেও; তা নিরুত্তাপ। তীব্র শীতে চরম ভোগান্তিতে পড়েছে সমাজের ছিন্নমূল ও খেটে খাওয়া মানুষ। জীবিকার তাগিদে বাধ্য হয়ে কাজের উদ্দেশ্যে বের হলেও, কমেছে আয়-রোজগার।

 

এছাড়াও শীতের সাথে পাল্লা দিয়ে বাড়ছে ডায়রিয়া, নিউমোনিয়া, শ্বাসকষ্টসহ নানা শীতজনিত রোগব্যাধি। আক্রান্তের বেশিরভাগই শিশু ও বয়স্ক। শয্যা সংখ্যার তুলনায় রোগীর চাপ বেশি হাসপাতালগুলোয়। পরিস্থিতি সামাল দিতে, হিমশিম খাচ্ছেন চিকিৎসক ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

২৪ ও ২৫ জানুয়ারির দিকে ঢাকা বরিশাল খুলনা ও চট্টগ্রাম বিভাগে হালকা বৃষ্টি হতে পারে। বৃষ্টি হয়ে ঠান্ডা কিছুটা কমতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

 

 

সুত্র:বৈশাখী অনলাইন

Print Friendly and PDF