চট্টগ্রাম, মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪ , ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শীতে পানি কম পান করলেই ভয়ংকর ক্ষতি, যা বলছেন চিকিৎসক

প্রকাশ: ২০ জানুয়ারি, ২০২৪ ৪:৪৩ : অপরাহ্ণ

 

শীতে স্বাভাবিকভাবে সবারই পানি পিপাসা গ্রীষ্মের তুলনায় কমে যায়। অবশ্য কারণও রয়েছে। ঠান্ডা আবহাওয়ায় ত্বক কম ঘামে ও অদৃশ্য লস কমে যায়। আবার কেউ কেউ রাতে টয়লেটে যেতে অলসতা দেখান। যে কারণে পানিও কম পান করেন। ঠান্ডা পানি সবাই এড়িয়ে চলতে চান। এ কারণেই পানি কম পান করা হয়।

গরমের সময় যেখানে ৮/১০ গ্লাস পানি পান করা হয়, সেখানে শীতে এর পরিমাণ প্রায় অর্ধেকে নেমে আসে। কিন্তু শীত বলে কম পানি পান করা যাবে না। তাপমাত্রা কম হলেও পর্যাপ্ত হাইড্রেটেড রাখতে হবে নিজেকে। পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে। দেড় থেকে দুই লিটার পানি পান করা উচিত এ সময়। তা না হলে বিভিন্ন সমস্যা দেখা দেয়। সম্প্রতি এ ব্যাপারে দেশের একটি সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেছেন রাজধানী ঢাকার স্কয়ার হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. হিমেল বিশ্বাস।

শীতে স্বাভাবিকভাবেই কম-বেশি সবার ত্বক শুষ্ক হয়ে যায়। আর পানি যদি পর্যাপ্ত পরিমাণে পান করা না হয়, তাহলে এই শুষ্কতা আরও বেড়ে যায়।  হাত-পা, ঠোঁট, ত্বক ফেটে যাওয়া, মরা চামড়া উঠা, র‌্যাশ উঠা, ব্রণ হওয়ার মতো সমস্যা হয়। এমনকি পানিশূন্যতা থেকে কখনো কখনো ঘা-ও হয়ে থাকে।

 

পানি কম পান থেকে বদহজম ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা হয়। যা পানিশূন্যতার প্রাথমিক লক্ষণ। প্রস্রাব হলুদ হওয়া, প্রস্রাব নালিতে জ্বালাপোড়া বা ইনফেকশনও হয়। আবার পানি কম পান থেকে মস্তিষ্ক, হার্ট, কিডনি ও লিভারসহ গুরুত্বপূর্ণ অঙ্গ-প্রত্যঙ্গ অকার্যকর হয়ে পড়ে। এ জন্য পর্যাপ্ত পরিমাণ পানি করা প্রয়োজন।

শরীর-স্বাস্থ্য ভালো রাখার জন্য শরীরে লবণের পরিমাণ ঠিক রাখতে হয়। আর যারা শারীরিক সমস্যায় ভুগছেন যেমন, কিডনি, হার্ট বা লিভারের অসুখ রয়েছে, তাদের পর্যাপ্ত পরিমাণ পানি পান জরুরি।

শীতে পর্যাপ্ত পানি পানের উপায়: শীতে নিয়মিত পরিমাণমত পানি পানের জন্য মার্ক করা বোতল বা পানির পাত্র ব্যবহার করতে পারেন। কেননা, এ বোতলে দিনে কতটুকু পানি পান করা উচিত, সেটির হিসাব থাকে। প্রয়োজনে পোর্টেবল পানির ফ্লাস্ক বা থার্মাল স্টেনলেস মগ রাখতে পারেন। এতে পানি গরম থাকে। আবার চাইলে হাতে থাকা মোবাইল ফোনে প্রতি ঘণ্টায় ঘণ্টায় অ্যালার্ম বা রিমাইন্ডারও দিয়ে রাখতে পারেন। ফলে অ্যালার্ম বা রিমাইন্ডার দেখে পানি পানের কথা মনে হবে।

 

 

সুত্র: চ্যানেল২৪

Print Friendly and PDF