চট্টগ্রাম, মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪ , ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

স্বাস্থ্য সেবা আরও উন্নত করাই লক্ষ্য: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশ: ১৯ জানুয়ারি, ২০২৪ ৪:০৮ : অপরাহ্ণ

 

সরকার স্বাস্থ্য সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষে কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন।

শুক্রবার (১৯শে জানুয়ারি) সোনারগাঁয়ের বারদীতে অবস্থিত শ্রী লোকনাথ ব্রহ্মচারী আশ্রম পরিদর্শনে এসে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকার স্বাস্থ্য সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষে কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী ১৬ কোটি মানুষের মধ্যে স্বাস্থ্যমন্ত্রী হিসেবে আমাকে বেঁছে নিয়েছেন। আমি কখনও ভাবিনি মন্ত্রী হব। আমার প্রতি সাধারণ মানুষের অনেক প্রত্যাশা। সাধারণ মানুষ যাতে সুচিকিৎসা পায় আমি সেই লক্ষে কাজ করে যাব।

 

তিনি বলেন, প্রান্তিক পর্যায়ে স্বাস্থ্য সেবা আরও উন্নত করাই প্রধান লক্ষ্য। প্রান্তিক পর্যায়ে স্বাস্থ্য সেবা উন্নত করতে পারলে শহরে রোগীর চাপ কমে আসবে। বাংলাদেশের অনেক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও জেলা হাসপাতাল পরিদর্শন করেছি। দেখেছি সেখানকার স্বাস্থ্য ব্যবস্থার অবস্থা।

তিনি আরও বলেন, সারা জীবন অন্যায় ও দুর্নীতির বিরুদ্ধে ছিলাম এখনও আছি। স্বাস্থ্যখাতে কোনো অনিয়ম দুর্নীতি অবহেলা সহ্য করা হবে না। ডাক্তারের অবহেলায় কোনো রোগীর মৃত্যু হলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে। তবে রোগীর স্বজনদেরও মাথায় রাখতে হবে, কোনো মৃত্যু হলে হাসপাতাল এসে ভাঙচুর করা সেটিও কাম্য নয়। কি কারণে রোগীর মৃত্যু হলো সেটিও খেয়াল রাখতে হবে।

 

নারায়ণগঞ্জের হাসপাতালে বার্ন ইউনিট খোলা পরিকল্পনা রয়েছে জানিয়ে তিনি বলেন, চিকিৎসকদের বার্ন চিকিৎসা সম্পর্কে ট্রেনিং দেওয়া হবে। সারা দেশের প্রতিটি জেলায় বার্ন ইউনিট কেন্দ্র করার পরিকল্পনা রয়েছে।

করোনা সম্পর্কে তিনি বলেন, বাংলাদেশ বা বিশ্ব থেকে এখনও করোনা শেষ হয়ে যায়নি। বৃদ্ধরা যারা অসুস্থ তারা জনসমাগম এড়িয়ে চলবেন। নিয়মিত মাস্ক পরিধান করবেন।

 

 

সুত্র:বৈশাখী অনলাইন

Print Friendly and PDF