চট্টগ্রাম, বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪ , ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ফিফার বর্ষসেরা একাদশে জায়গা পেলেন যারা

প্রকাশ: ১৬ জানুয়ারি, ২০২৪ ২:১৭ : অপরাহ্ণ

 

লন্ডনে তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হয়েছিল ফিফা ‘দ্য বেস্ট’ অ্যাওয়ার্ড। যেখানে হালান্ডকে হারিয়ে বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হন আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসি। যেখানে তিনি হারান ম্যানচেস্টার সিটির নরওয়েজিয়ান তারকা আর্লিং হালান্ড ও পিএসজির ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পেকে।

সোমবার (১৫ জানুয়ারি) দিবাগত রাত দেড়টায় অনুষ্ঠিত জমকালো এই আয়োজনে ২০২৩ সালের সেরা ১১ ফুটবলারের নামও ঘোষণা করা হয়েছে। ছেলেদের ফিফা ফিফপ্রো’র এই বিশ্ব একাদশে রেকর্ড ১৭তম বার জায়গা করে নিয়েছেন এবারের ফিফা দ্য বেস্ট মেসি। ২০০৭ সাল থেকে তিনি টানা এই একাদশে স্থান পেয়ে আসছেন।

২০২৩ সালের বর্ষসেরা একাদশে সবচেয়ে বেশি রয়েছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটির ছয় ফুটবলার। তারা হচ্ছেন– কাইল ওয়াকার, জন স্টোন্স, রুবেন দিয়াজ, বার্নার্দো সিলভা, কেভিন ডি ব্রুইনা ও আর্লিং হালান্ড। ২০০৫ সাল থেকে ফিফা ফিফপ্রো পেশাদার ফুটবলারদের নিজেদের সেরা বিশ্ব একাদশে বেছে নেওয়ার এই সুযোগ করে দিয়েছে। এটাই একমাত্র ফুটবলারদের ভোটে বাছাইকৃত বিশ্ব একাদশ, যাদের পুরস্কৃত করা হয়।

২২ হাজার পেশাদার পুরুষ ফুটবলার এবারের ‘ফিফা দ্য বেস্ট’ অনুষ্ঠানে ভোট দিয়েছেন। এবারের বিশ্ব একাদশে প্রথমবারের মতো নাম লেখানোর গৌরব অর্জন করেছেন কাইল ওয়াকার, বার্নার্দো সিলভা, জন স্টোন্স, জ্যুড বেলিংহ্যাম ও ভিনিসিয়ুস জুনিয়র।

 

গোলরক্ষক : থিবো কোর্তোয়া (রিয়াল মাদ্রিদ, বেলজিয়াম)

ডিফেন্ডার : রুবেন দিয়াজ (ম্যানচেস্টার সিটি, পর্তুগাল); জন স্টোন্স (ম্যানচেস্টার সিটি, ইংল্যান্ড) ও কাইল ওয়াকার (ম্যানচেস্টার সিটি, ইংল্যান্ড)

মিডফিল্ডার : জ্যুড বেলিংহ্যাম (বরুসিয়া ডর্টমুন্ড/রিয়াল মাদ্রিদ, ইংল্যান্ড); কেভিন ডি ব্রুইনা (ম্যানচেস্টার সিটি, বেলজিয়াম) ও বার্নার্দো সিলভা (ম্যানচেস্টার সিটি, পর্তুগাল)

ফরোয়ার্ড : আর্লিং হালান্ড (ম্যানচেস্টার সিটি, নরওয়ে); কিলিয়ান এমবাপে (পিএসজি, ফ্রান্স); লিওনেল মেসি (পিএসজি/ইন্টার মায়ামি, আর্জেন্টিনা) ও ভিনিসিয়ুস জুনিয়র (রিয়াল মাদ্রিদ, ব্রাজিল)।

 

 

সুত্র: চ্যানেল২৪

Print Friendly and PDF