চট্টগ্রাম, মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪ , ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শীত ও কুয়াশা নিয়ে নতুন বার্তা দিলো আবহাওয়া অফিস

প্রকাশ: ১১ জানুয়ারি, ২০২৪ ২:৪৫ : অপরাহ্ণ

 

বাংলায় এখন পৌষ। এ সময় তীব্র শীত থাকার কথা থাকলেও সপ্তাহের শুরু ও শেষে পরিবর্তন আসছে তীব্রতায়। তবে সারাদেশে কুয়াশা বেড়েছে। এ জন্য প্রায় রাতেই ফেরি চলাচল বন্ধ রাখা হচ্ছে। অভ্যন্তরীণ ফ্লাইটও করা হচ্ছে বাতিল। এ অবস্থায় আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী আরও দুদিন আবহাওয়ার পরিস্থিতি প্রায় অপরিবর্তিত থাকবে।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সকালে আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন স্বাক্ষরিত এক পূর্বাভাসে জানানো হয়েছে এ তথ্য। এছাড়া এদিনসহ আগামী শুক্রবার ও শনিবারের পূর্বাভাসে বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন উত্তর পশ্চিমাঞ্চলে অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

এদিনের বৃষ্টিপাত সম্পর্কে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এদিন মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। তবে এটি কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌ পরিবহন ও সড়ক যোগাযোগে সাময়িক বিঘ্ন হতে পারে।

 

এছাড়াও বলা হয়েছে, এ সময় সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। দেশের দক্ষিণাঞ্চলে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং অন্যত্র এটি অপরিবর্তিত থাকতে পারে। কুয়াশার জন্য দেশের কোথাও কোথাও দিনে ঠান্ডা পরিস্থিতি বিরাজ করতে পারে।

এদিকে এদিন সকাল ৯টা পর্যন্ত নিকলীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এ সময় রাজধানী ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।।

সুত্র: চ্যানেল২৪

Print Friendly and PDF