চট্টগ্রাম, রোববার, ২৩ জুন ২০২৪ , ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

আবারও সংসদের নেতা শেখ হাসিনা, উপনেতা মতিয়া চৌধুরী

প্রকাশ: ১০ জানুয়ারি, ২০২৪ ১:৫৭ : অপরাহ্ণ

সর্বসম্মতিক্রমে আবারও সংসদের নেতা নির্বাচিত হয়েছেন শেখ হাসিনা। আর উপনেতা হিসেবে নির্বাচিত হয়েছেন মতিয়া চৌধুরী। আজ বুধবার (১০ জানুয়ারি) সংসদে এ সিদ্ধান্ত আসে।

এর আগে, সকাল ১০টায় জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে দ্বাদশ জাতীয় সংসদে নবনির্বাচিত সংসদ সদস্যদরা শপথগ্রহণ করেন। তাদের শপথ পাঠ করান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। অন্য সংসদ সদস্যদের শপথের আগে বিধি অনুযায়ী নতুন সংসদ সদস্য হিসেবে প্রথমে শিরীন শারমিন নিজেই শপথ নেন।

 

এরপর বেলা ১১টায় স্বতন্ত্র সংসদ সদস্যরা শপথ নেন। বেলা ১২টায় জাতীয় পার্টি ও অন্য দল থেকে নির্বাচিত সংসদ সদস্যরা শপথ নেবেন। নিয়মানুযায়ী শপথগ্রহণের পরই নবনির্বাচিত সংসদ সদস্যরা কার্যভার গ্রহণ করবেন।

আইন অনুযায়ী, সংসদ নির্বাচনে কেউ নির্বাচিত হওয়ার পর সংসদের প্রথম বৈঠকের তারিখ থেকে ৯০ দিনের মধ্যে শপথ না নিলে তার আসন শূন্য হবে। তবে এই ৯০ দিনের মেয়াদ শেষ হওয়ার আগে স্পিকার যথার্থ কারণে তা বাড়াতে পারবেন।

উল্লেখ্য, ৭ জানুয়ারির ভোটে সংসদের ২৯৮ আসনের ফলাফলে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের ২২২ জন। জাতীয় পার্টির ১১ জন, স্বতন্ত্র ৬২ জন, জাসদের ১, কল্যাণ পার্টির ১ ও ওয়ার্কার্স পার্টির ১ জন বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।

 

 

সুত্র:যমুনা অনলাইন

Print Friendly and PDF