চট্টগ্রাম, বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪ , ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ কাল

প্রকাশ: ৬ জানুয়ারি, ২০২৪ ১০:৪১ : পূর্বাহ্ণ

 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামীকাল রোববার। ঘোষিত তফসিল অনুযায়ী, সকাল ৮টায় শুরু হয়ে ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত। নওগাঁ-২ আসনে স্বতন্ত্র প্রার্থীর মৃত্যুতে এ আসনে ভোটগ্রহণ স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)। বাকি ২৯৯ আসনে ভোটগ্রহণের সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। নির্বাচনী শৃঙ্খলা রক্ষায় মাঠে তৎপর রয়েছে সশস্ত্র বাহিনী, বিজিবি, আনসারসহ অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

 

এবারের নির্বাচনে ২৮টি রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থী মিলিয়ে ১ হাজার ৯৭০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন বলে জানিয়েছে ইসি।

নির্বাচনের সর্বশেষ প্রস্তুতির বিষয় নিয়ে আজ সন্ধ্যা ৭টায় দেশবাসীর উদ্দেশে ভাষণ দেবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে সিইসির ভাষণ সম্প্রচার করা হবে।

 

এ নির্বাচনে প্রথমবারের মতো ভোটের দিন অর্থাৎ কাল সকালে ভোট কেন্দ্রে পৌঁছবে ব্যালট পেপার। ইসি জানিয়েছে, ভোট গ্রহণের দিন সকালে ৩৯ হাজার ৬১ কেন্দ্রে ব্যালট পেপার যাবে। এছাড়া দুর্গম এলাকা বিবেচনায় আজ ২ হাজার ৯৬৪ কেন্দ্রে ব্যালট পেপার পাঠানো হবে।

ইসির দেয়া তথ্য অনুযায়ী, নির্বাচনে মোট ভোটার সংখ্যা ১১ কোটি ৯৬ লাখ ৮৯ হাজার ২৮৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭৬ লাখ ৯ হাজার ৭৪১, নারী ৫ কোটি ৮৯ লাখ ১৮ হাজার ৬৯৯ ও তৃতীয় লিঙ্গের ৮৪৯ জন। চূড়ান্ত ভোট কেন্দ্রের সংখ্যা ৪২ হাজার ১৪৮টি। সেই সঙ্গে চূড়ান্ত ভোটকক্ষ রয়েছে ২ লাখ ৬১ হাজার ৫৬৪টি। নির্বাচনে ২৮টি দলের মনোনীত প্রার্থী ১ হাজার ৫৩৪ জন আর স্বতন্ত্র ৪৩৬ জন।

 

গত ১৫ই নভেম্বর সন্ধ্যায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন সিইসি। ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ছিল গত ৩০শে নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হয় ১ থেকে ৪ ই ডিসেম্বর। এছাড়া প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ছিল ১৭ই ডিসেম্বর। আর প্রতীক বরাদ্দ দেয়া হয় গত ১৮ই ডিসেম্বর।

 

 

সুত্র:বৈশাখী অনলাইন

Print Friendly and PDF