চট্টগ্রাম, বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪ , ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভূমি সেবার আবেদন নামঞ্জুরের কারণ অবহিত করা ভূমি গভর্নেন্স পলিসি – ভূমি সচিব

প্রকাশ: ২৭ ডিসেম্বর, ২০২৩ ১১:৩১ : পূর্বাহ্ণ

 ভূমি সচিব মোঃ খলিলুর রহমান বলেছেন নামজারি ও ভূমি উন্নয়ন কর সহ ভূমিসেবা সংশ্লিষ্ট কোনো নাগরিক আবেদন নামঞ্জুর হলে আবেদনকারীকে এর কারণ অবহিত করা ভূমি গভর্নেন্স পলিসির অংশ।

আজ রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত ভূমি ভবনে অবস্থিত ভূমি সংস্কার বোর্ডের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ভূমিসেবায় সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে অংশীজনের অংশগ্রহণে এক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখতে গিয়ে ভূমি সচিব মো: খলিলুর রহমান এই কথা বলেন। এই সময় ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মোঃ আব্দুস সবুর মন্ডল, বিপিএএ উপস্থিত ছিলেন।

কর্মশালায় ভূমি ব্যবস্থাপনার অংশীজনের মধ্যে উপস্থিত ছিলেন ভূমিসেবা গ্রহণকারী নাগরিক, ভূমিসেবা প্রদানকারী মাঠ পর্যায়ের কর্মকর্তা, এবং ভূমিসেবায় সহায়তাকারী প্রতিনিধি। এছাড়া ভূমি মন্ত্রণালয় ও এর আওতাভুক্ত দপ্তর/সংস্থার কেন্দ্রীয় পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 

 

ভূমি সচিব বলেন আবেদন নামঞ্জুর হলে এর কারণ জানা নাগরিক অধিকারের পর্যায়ে পড়ে। এজন্য ভূমি খাতে সুশাসন নিশ্চিত করতে আমরা পরিপত্রের মাধ্যমে মাঠ পর্যায়ে এই নির্দেশ প্রদান করেছি। আবেদন নামঞ্জুর করলে এর কারণ জানানো সংশ্লিষ্ট ভূমি কর্মকর্তার দায়িত্ব।

খলিলুর রহমান এই সময় রেজিস্ট্রিকৃত বণ্টননামার ব্যাপারে গুরুত্বারোপ করেন। তিনি বলেন, পারিবারিক সম্পদ বণ্টনের সময় বোনের সম্পদের অধিকার রক্ষার জন্য রেজিস্ট্রিকৃত বণ্টননামার বিকল্প নেই।

কর্মশালায় উপস্থিত ভূমিসেবা গ্রহীতা নাগরিকবৃন্দ ডিজিটাল ভূমিসেবা গ্রহণে তাঁদের অভিজ্ঞতার কথা জানান এবং সেবার মান বৃদ্ধির ব্যাপারে মতামত ব্যক্ত করেন। এই সময় এক ভূমি মালিক জানান ভূমিসেবা হটলাইন ১৬১২২ কল সেন্টারে অভিযোগ দায়ের করার পর তিনি ভূমি সংশ্লিষ্ট হয়রানি থেকে প্রতিকার পান।

 

 

ভূমিসেবা প্রদানকারী মাঠ পর্যায়ের কর্মকর্তা, এবং ভূমিসেবায় সহায়তাকারী প্রতিনিধিবৃন্দও সেবার মান বৃদ্ধিতে তাঁদের প্রস্তাব উপস্থাপন করেন।

কর্মশালায় বিভিন্ন অংশীজন থেকে উঠে আসা প্রস্তাবগুলো পরবর্তীতে পর্যালোচনা করে বিভিন্ন নীতিনির্ধারণী সিদ্ধান্ত গ্রহণের সময় বিবেচনা করা হবে।

 

 

Print Friendly and PDF