চট্টগ্রাম, শনিবার, ১৫ জুন ২০২৪ , ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

২৯ ডিসেম্বর থেকে মাঠে নামছে সশস্ত্র বাহিনী

প্রকাশ: ২৩ ডিসেম্বর, ২০২৩ ১০:৫৯ : পূর্বাহ্ণ

 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বেসামরিক প্রশাসনকে সহায়তা করতে আগামী ২৯ ডিসেম্বর থেকে মাঠে নামছে সশস্ত্র বাহিনী। ১০ জানুয়ারি পর্যন্ত তারা মাঠে থাকবে। এ বিষয়ে বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের রাজনৈতিক-৬ শাখা থেকে পরিপত্র জারি করা হয়েছে।

পরিপত্রে বলা হয়, দেশের প্রতি উপজেলা ও থানায় রিটার্নিং কর্মকর্তার সাথে পরামর্শক্রমে সশস্ত্র বাহিনী মোতায়েন করা হবে, তারা আইনশৃঙ্খলা রক্ষায় অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থাকে সহায়তা করবে।

 

 

পরিপত্রে আরও বলা হয়েছে—

 

⚫ সশস্ত্র বাহিনী সারাদেশের জেলা, উপজেলা ও মেট্রোপলিটন এলাকার সুবিধাজনক স্থান ও সংযোগস্থলে অবস্থান করবে এবং রিটার্নিং কর্মকর্তাদের সাথে সমন্বয় করে টহল পরিচালনা করবে।
⚫ সশস্ত্র বাহিনীর টহল টিমের সাথে ম্যাজিস্ট্রেট নিয়োজিত করা হবে।
⚫ সশস্ত্র বাহিনী রিটার্নিং কর্মকর্তা বা প্রিজাইডিং কর্মকর্তার চাহিদার প্রেক্ষিতে ভোটকেন্দ্রের ভেতরে ও ভোটগণনা কক্ষের শান্তিশৃঙ্খলা রক্ষার্থে দায়িত্ব পালন করবে।
⚫ উপকূলবর্তী এলাকায় নৌবাহিনী প্রয়োজন অনুযায়ী দায়িত্ব পালন করবে।
⚫ পরিস্থিতি বিবেচনায় তারা সড়ক ও মহাসড়কসমূহের নিরাপত্তা নিশ্চিত করবে।
⚫ বিমান বাহিনীর প্রয়োজনীয় সংখ্যক হেলিকপ্টার ও পরিবহন বিমান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ, নির্বাচন কমিশন সচিবালয় ও বাহিনীসমূহের অনুরোধে উড্ডয়নে সহায়তা করবে।

 

এছাড়া পরিপত্রে পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসার, কোস্ট গার্ড, আর্মড পুলিশ ব্যাটালিয়নের নির্বাচনকালীন দায়িত্বের বিষয়টি অবহিত করা হয়।

 

 

সুত্র:যমুনা অনলাইন

Print Friendly and PDF