চট্টগ্রাম, বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪ , ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

কক্সবাজারে শুঁটকি তৈরির ধুম

প্রকাশ: ২০ ডিসেম্বর, ২০২৩ ১০:২২ : পূর্বাহ্ণ

 

নানা প্রজাতির শুঁটকি উৎপাদনের ধুম পড়েছে কক্সবাজারের নাজিরার টেকের শুটকি পল্লীতে। শীতকাল শুটকি প্রক্রিয়াজাত করার উপযুক্ত সময় হওয়ায় দিনরাত ব্যস্ত সময় পার করছেন প্রায় ৩০ হাজার শ্রমিক।

জেলা মৎস্য বিভাগ জানিয়েছে, চলতি অর্থবছরে শুঁটকি উৎপাদনের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে ৪৫ হাজার মেট্রিক টন।

সংশ্লিষ্টরা বলছেন, সরকারি সুযোগ সুবিধা বাড়ানো গেলে এই অঞ্চলে শুটকি উৎপাদন আরও বাড়বে।

 

 

কক্সবাজারের নাজিরার টেকে দেশের সর্ববৃহৎ শুঁটকি পল্লী অবস্থিত। ৯০ এর দশক থেকে এ অঞ্চলে শুঁটকি প্রক্রিয়াজাত করা হচ্ছে। ৩২ বছর আগে ১ শত ২৫ একর জমির ওপর গড়ে ওঠা এই পল্লীটিতে উৎপাদিত শুঁটকির সুনাম শুধু দেশে নয় বিদেশে ছড়িয়েছে। আপস

বছরের এই সময়ে কক্সবাজারের শুঁটকি পল্লীতে চলছে কর্মব্যস্ততা। রীতিমত উৎসবের আমেজ। শীতকালে শুঁটকি দ্রুত শুকায়। তাই ডিসেম্বর মাসে কাজ বেড়ে গেছে কয়েকগুন। আগামী এপ্রিল পর্যন্ত চলবে এই ব্যস্ততা।

এদিকে, কর্মব্যস্ততা থাকলেও মজুরি নিয়ে অসন্তোষ এর কথা জানিয়েছেন শ্রমিকরা।

 

 

শুঁটকি পল্লী দেখতে প্রতিবছর দেশ বিদেশ থেকে অনেক মানুষ আসেন। তাই এখানে সুযোগ সুবিধা বাড়ানো গেলে পর্যটক বৃদ্ধি পাওয়ার পাশাপাশি বাণিজ্য কার্যক্রম আরও বাড়বে বলে মনে করে স্থানীয়রা।

নাজিরার টেকের শুঁটকির গুনগত মান নিয়ে সন্তোষ প্রকাশ করে জেলা মৎস কর্মকর্তা মো. বদরুজ্জামান জানালেন, এখানে বিষ মুক্ত শুঁটকি উৎপাদনে সকলে সচেষ্ট আছেন।

ব্যবসায়ীরা বলছেন উচ্ছেদ আতংকসহ বেশ কিছু সমস্যায় শুঁটকি উৎপাদন ব্যহত হয়। প্রশাসন যদি তাদের এসব সমস্যা দুর করে তবে তারা আরও বেশি উৎপাদন করতে পারবেন।

 

 

সুত্র:বৈশাখী অনলাইন

Print Friendly and PDF