চট্টগ্রাম, বুধবার, ১২ জুন ২০২৪ , ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতীয় পার্টিকে যেসব আসন ছাড়লো আওয়ামী লীগ

প্রকাশ: ১৮ ডিসেম্বর, ২০২৩ ১:০৯ : অপরাহ্ণ

 

জাতীয় পার্টি ও শরিক ১৪ দলের জন্য ৩২টি আসন বরাদ্দ দিয়েছে আওয়ামী লীগ। আজ রোববার (১৭ ডিসেম্বর) বিকেলে এ ঘোষণা দেয়া হয়েছে।

এরই মধ্যে ঢাকার ২০টি আসনে মনোনয়ন প্রত্যাহার করেছেন ৩২ জন। এরমধ্যে বিভাগীয় কমিশনার কার্যালয়ে ২৫ জন এবং বাকি ৭ জন জেলা প্রশাসক কার্যালয়ে।

 

জাতীয় পার্টির জন্য যেসব আসনে নৌকার প্রার্থী প্রত্যাহার করা হয়েছে সেগুলো হলো–

ঠাকুরগাঁও-৩ এ আওয়ামী লীগের ইমদাদুল হকের জায়গায় জাতীয় পার্টির হয়ে লড়বেন হাফিজ উদ্দিন আহম্মেদ। নীলফামারী-৩ এ গোলাম মোস্তফাকে প্রত্যাহার করে নিয়েছে আওয়ামী লীগ। তার জায়গায় নির্বাচনে লড়বেন জাতীয় পার্টির প্রার্থী রানা মোহাম্মদ সোহেল। নীলফামারী-৪ এ মোহাম্মদ জাকির হোসেন বাবুলের জায়গায় জাপার প্রার্থী আহসান আদেলুর রহমান নির্বাচনী লড়াই লড়বেন।

 

রংপুর-১ এ মোহাম্মদ রেজাউল করিম রাজু ছিলেন নৌকার প্রার্থী। তিনি প্রত্যাহার করায় এই আসন থেকে জাতীয় পার্টির হোসেন মকবুল শাহরিয়ার নির্বাচন করবেন। রংপুর-৩ এ তুষার কান্তি মন্ডল মনোনয়ন প্রত্যাহার করেছেন, তার জায়গায় লড়বেন জিএম কাদের। কুড়িগ্রাম-১ মোহাম্মদ আসলাম সওদাগর ছিলেন আওয়ামী লীগের প্রার্থী। তিনি প্রত্যাহার করে নেয়ায় তার জায়গায় জাপার একেএম মোস্তাফিজুর রহমান নির্বাচন করবেন।

 

কুড়িগ্রাম-২ এ আওয়ামী লীগের জাফর আলীর জায়গায় লড়বেন জাপার পনির উদ্দিন আহমেদ। গাইবান্ধা-১ এ আফরোজা বারীর জায়গায় নির্বাচন করবেন জাপার শামীম হায়দার পাটোয়ারী। গাইবান্ধা-২ আসনে আওয়ামী লীগের মাহবুব আরা গিনির পরিবর্তে জাপার আবদুর রশিদ সরকার নির্বাচনে অংশ নেবেন।

এছাড়া বগুড়া-২ আসনে তৌহিদুর রহমান মানিকের জায়গায় জাপার শরিফুল ইসলাম জিন্নাহ; বগুড়া-৩ আসনে আওয়ামী লীগের মোহাম্মদ সিরাজুল ইসলাম খান রাজুর জায়গায় জাপার নুরুল ইসলাম তালুকদার; সাতক্ষীরা-২ আসনের আসাদুজ্জামান বাবুর জায়গায় জাপার আশরাফুজ্জামান এবং পটুয়াখালী-১ আসনে মোহাম্মদ আফজাল হোসেনের জায়গায় নির্বাচন করবেন জাতীয় পার্টির রুহুল আমিন হাওলাদার।

 

বরিশাল-৩ আসনও জাতীয় পার্টির জন্য ছেড়ে দিয়েছে আওয়ামী লীগ। এই আসনে আওয়ামী লীগ প্রার্থী ছিলেন সরদার মোহাম্মদ খালেদ হোসেন। তবে তার জায়গায় জাতীয় পার্টির গোলাম কিবরিয়া টিপু নির্বাচন করবেন। পিরোজপুর-৩ আসনেও এসেছে পরিবর্তন। এই আসনে মোহাম্মদ আশরাফুর রহমানের জায়গায় নির্বাচন করবেন জাতীয় পার্টির মাশরেকুল আজম। ময়মনসিংহ-৫ আসনে আবদুল হাই আকন্দের জায়গায় লড়বেন জাতীয় পার্টির সালাহ উদ্দিন আহমেদ।

এছাড়া ময়মনসিংহ-৮ আসনে মোহাম্মদ আবদুস সাত্তারের স্থলে লড়বেন জাপার ফখরুল ইমাম। কিশোরগঞ্জ-৩ আসনে নাসিরুল ইসলাম খানের স্থানে থাকবেন জাপার মুজিবুল হক। মানিকগঞ্জ-১ এ আওয়ামী লীগের আবদুস সালামের স্থানে থাকবেন জহিরুল আলম রুবেল।

 

ঢাকা-১৮ আসন থেকেও আওয়ামী লীগ প্রার্থী মোহাম্মদ হাবিব হাসানের জায়গায় নির্বাচন করবেন জাতীয় পার্টির শেরীফা কাদের। হবিগঞ্জ-১ এ মো. মুশফিক হোসেন চৌধুরীর জায়গায় থাকছেন জাপার আবদুল মুনীম চৌধুরী। ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে শাহজাহান আলমের স্থানে নির্বাচনে লগবেন জাতীয় পার্টির আবদুল হামিদ। ফেনী-৩ আবুল বাশারের স্থানে থাকবেন মাসুম উদ্দিন চৌধুরী।

 

চট্টগ্রাম-৫ এ আওয়ামী লীগ প্রার্থী আবদুস সালাম মনোনয়ন প্রত্যাহার করে তার স্থানে লড়বেন জাপার আনিসুল ইসলাম মাহমুদ। চট্টগ্রাম-৮ আসনে ক্ষমতাসীন দলের নোমান আল মাহমুদের জায়গায় থাকবেন জাতীয় পার্টির সোলায়মান আলম শেঠ।

অবশ্য নারায়ণগঞ্জ-৫ আসন আগেই ফাঁকা রেখেছিল আওয়ামী লীগ। এই আসন থেকে নির্বাচন করবেন জাতীয় পার্টির সেলিম ওসমান।

 

 

সুত্র:যমুনা অনলাইন

Print Friendly and PDF