চট্টগ্রাম, বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪ , ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

আমিরের মৃত্যু কুয়েতে ৪০ দিনের শোক, ৩ দিনের সরকারি ছুটি ঘোষণা

প্রকাশ: ১৭ ডিসেম্বর, ২০২৩ ১০:২৬ : পূর্বাহ্ণ

 

কুয়েতের আমির শেখ নাওয়াফ আল আহমাদ আল সাবাহের মৃত্যুতে দেশটিতে ৪০ দিনের শোক ঘোষণা করা হয়েছে। পাশাপাশি সরকারি অফিসগুলো ৩ দিনের জন্য বন্ধ থাকবে। দুবাইভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস জানিয়েছে, কুয়েতের রাষ্ট্রীয় নিউজ এজেন্সি (কুনা) বলছে, আগামী বুধবার (২০ ডিসেম্বর) থেকে সরকারি বিভাগের কার্যক্রম পুনরায় শুরু হবে। এছাড়া শোক পালনের সময় আগামী ৪০ দিন দেশটির অফিসগুলোতে পতাকা অর্ধনমিত রাখা হবে।

অন্য এক ঘোষণায় কুয়েতের রয়্যাল কোর্ট প্রয়াত আমির শেখ নাওয়াফের নামাজে জানাজা ও অন্যান্য আনুষ্ঠানিকতার বিস্তারিত তথ্য জানিয়েছে। ওই ঘোষণায় বলা হয়েছে, রোববার (১৭ ডিসেম্বর) বিলাল বিন রাবাহ মসজিদে স্থানীয় সময় সকাল ৯টায় শেখ নাওয়াফের জানাজা হবে। এরপর তার দাফন সম্পন্ন হবে। ওই সময় শুধুমাত্র তার পরিবারের সদস্যরা সেখানে উপস্থিত থাকবেন।

নতুন আমির শেখ মিশাল ও রাজ পরিবারের অন্যান্য সদস্যরা আগামীকাল সোমবার (১৮ ডিসেম্বর) সকালে ও মঙ্গলবার (১৯ ডিসেম্বর) সকাল-বিকাল শোক পালন করবেন।

উল্লেখ্য, শনিবার (১৬ ডিসেম্বর) ৮৬ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি জমান শেখ নাওয়াফ আল-আহমাদ আল-জাবের আল-সাবাহ। মৃত্যুর কয়েক ঘণ্টার মধ্যেই নতুন আমির হিসেবে তার সৎ ভাই মিশাল আল-আহমাদ আল-জাবের আল-সাবাহর নাম ঘোষণা করা হয়। ৮৩ বছর বয়সী মিশাল এর আগে দেশটির ক্রাউন প্রিন্সের দায়িত্বে ছিলেন।

৯১ বছর বয়সে মার্কিন যুক্তরাষ্ট্রে নিজের সৎ ভাই শেখ সাবাহ আল-আহমাদ আল-জাবের আল-সাবাহের মৃত্যুর পর শেখ নাওয়াফ ২০২০ সালের সেপ্টেম্বরে শপথগ্রহণ করেছিলেন। আল-সাবাহ পরিবারের মধ্যে জনপ্রিয় এ আমিরের সদা বিনয়ী আর সাদামাটা জীবনযাপনের জন্য তার বেশ সুনামও রয়েছে।

 

 

সুত্র: চ্যানেল২৪

Print Friendly and PDF