চট্টগ্রাম, রোববার, ২৩ জুন ২০২৪ , ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

পঞ্চগড়ে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড

প্রকাশ: ১৪ ডিসেম্বর, ২০২৩ ১২:১০ : অপরাহ্ণ

 

পঞ্চগড়ে এই মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে আবহাওয়া অধিদফতর। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সকাল ৯টায় জেলার তেঁতুলিয়ায় এই তাপমাত্রা রেকর্ড হয়েছে। যা চলতি মৌসুমে জেলার সর্বনিম্ন বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এদিন সকাল ৬টায় তাপমাত্রা রেকর্ড হয়েছিলো ১০ দশমকি ৫ ডিগ্রি সেলসিয়াস।

দেশের উত্তরের জেলা পঞ্চগড়ে গত কয়েকদিন ধরেই তীব্র শীত অনুভূত হচ্ছে। অব্যাহত এই শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। রাতভর বইছে হিমেল বাতাস, টিপটিপ বৃষ্টির মতো ঝরেছে কুয়াশা। সকাল অবধি কুয়াশাচ্ছন্ন থাকে পথঘাট। বিশেষ করে সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত শীত বেশি অনুভূত হচ্ছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা কিছুটা বাড়লেও দুপুরের পর থেকে আবারও বাড়ছে শীত।

এদিকে, ঘন কুয়াশা ও হিমেল বাতাশে জনজীবন অনেকটা স্থবির হয়ে পড়েছে। দুর্ভোগে রয়েছে খেটে খাওয়া মানুষ। হাঁড় কাঁপানো শীতের প্রকোপ থেকে বাঁচতে খড়খুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন তারা। যানবাহনগুলোকে সকালের দিকেও হেডলাইট জ্বালিয়ে সাবধানে চলাচল করতে হচ্ছে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাসেল শাহ্ বলেন, এ জেলার তাপমাত্রা ক্রমশ কমছে। গত কয়েকদিন ধরে পঞ্চগড়ে ১১-১৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা ওঠানামা করলেও আজকে তা নেমে এসেছে ১০ দশমিক ৩ ডিগ্রিতে। সামনের দিনগুলোতে তাপমাত্রা আরও কমে মৃদু কিংবা মাঝারি শৈত্যপ্রবাহ বইতে পারে বলে জানান এই কর্মকর্তা।

Print Friendly and PDF