চট্টগ্রাম, বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪ , ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

উত্তরাঞ্চলে বেড়েছে শীতের তীব্রতা

প্রকাশ: ১০ ডিসেম্বর, ২০২৩ ১১:০২ : পূর্বাহ্ণ

 

দিন যত যাচ্ছে সারাদেশে ঠান্ডার মাত্রাও বাড়ছে। ভোরে রাজধানী ঢাকাসহ সারাদেশেই কুয়াশার দেখা মিলেছে। তবে, দেশের উত্তরাঞ্চলের জেলাগুলোতে কুয়াশা ও শীতের তীব্রতা বেশি। উত্তরের সীমান্তবর্তী জেলা দিনাজপুরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আজ রোববার (১০ ডিসেম্বর) সকাল ৬টায় দিনাজপুরে ১৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করে আবহওয়া অফিস।

জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আসাদুজ্জামান বলেন, চলিত সপ্তাহে দুইদিনের গুঁড়ি গুঁড়ি বৃষ্টির পরে তাপমাত্রা কমে যাওয়ায় বাড়ছে শীতের প্রকোপ। ডিসেম্বর মাস শেষে এই জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে জানান তিনি।

 

এদিকে, শীত জেঁকে বসেছে উত্তরের জেলা কুড়িগ্রামেও। শীতের প্রকোপ বেড়ে যাওয়ায় ঠান্ডার জবুথবু হয়ে পড়েছে এ অঞ্চলের মানুষ। রোববার (১০ ডিসেম্বর) সকাল ৬টায় জেলায় সর্বনি¤œ তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে কুড়িগ্রাম আবহাওয়া অফিস।  যা আগামীতে আরও কমার সম্ভাবনা রয়েছে।

দেখা গেছে, সন্ধ্যার পর থেকে পরদিন সকাল পর্যন্ত কুয়াশায় ঢাকা গোটা জনপদ। শীতবস্ত্রের অভাবে বিপাকে পড়েছে নদ নদী তীরবর্তী চর ও দ্বীপ চরের মানুষজন। নভেম্বর মাসের মাঝামাঝি থেকে জেলায় শীত অনুভূত হচ্ছে। ধীরে ধীরে এর তীব্রতা বৃদ্ধি পাচ্ছে।

 

লালমনিরহাটে ঘনকুয়াশার কারনে দিনভর ঢাকা থাকছে সূর্য। মাগুরায় শীতের কারনে নিউমোনিয়া, জ্বর কাশিসহ নানা ধরনের রোগের প্রকোপ দেখা দিয়েছে। জয়পুরহাটে দিনের অধিকাংশ সময় ঘন কুয়াশার চাদরে ঢেকে আছে পুরো জেলা। জয়পুরহাট-বগুড়া মহাসড়কসহ বিভিন্ন সড়কে গাড়ি চলাচল করছে হেডলাইট জ্বালিয়ে।

 

 

Print Friendly and PDF