চট্টগ্রাম, বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪ , ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শীতে যে ৫টি ক্ষতিকর অভ্যাসের কারণে হতে পারে কোষ্ঠকাঠিন্য

প্রকাশ: ৯ ডিসেম্বর, ২০২৩ ৪:১৬ : অপরাহ্ণ

 

শীতকালে অনেকেই কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন। আবার আগে থেকে যাদের এই সমস্যা আছে শীতের তা বেড়ে যায়। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ঠান্ডার মৌসুমে পানি কম পান করাসহ বেশকিছু ক্ষতিকর অভ্যাসের কারণে কোষ্ঠকাঠিন্যের সমস্যা বেড়ে যায়।

কোষ্ঠকাঠিন্য ফলে পেট পরিষ্কার হয় না। আর পেট পরিষ্কার না হলে হয় গ্যাসের সমস্যা। আবার দীর্ঘদিন কোষ্ঠকাঠিন্যে ভুগলে তা থেকে কোলন ক্যানসারও হতে পারে। শীতকালে কিছু ক্ষতিকর অভ্যাস পরিত্যাগ করলে আপনিও পারেন কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে। চলুন জেনে নেয়া যাক সেই ক্ষতিকর অভ্যাসগুলো-

১. অপর্যাপ্ত হাইড্রেশন
ঠাণ্ডা আবহাওয়া আমাদের পানির তৃষ্ণার অনুভূতি কমিয়ে দেয়। যার দরুন পানি খেতেও ইচ্ছে করে না। ফলে একটি স্বাস্থ্যকর পরিপাকতন্ত্রের জন্য সে পরিমাণ পানি প্রয়োজন তার ঘাটতি থেকে যায়। এ জন্য শীতে পর্যাপ্ত পানি পান অত্যন্ত গুরুত্বপূর্ণ। অপর্যাপ্ত পানির ফলে মল শক্ত হয়ে যেতে পারে। যার ফলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা যেতে পারে। এ সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত পর্যাপ্ত পানি পান করুন। পানির পিপাসা না থাকলেও অল্প অল্প করে বোতল মেপে পানি পান করুন।

 

২. আঁশজাতীয় খাবার কম খাওয়া
অনেকে শীতকালীন ডায়েটে আশ আঁশজাতীয় খাবার কম রাখেন। ফলে দেহে ফাইবারের পরিমাণ কমে যায়। ফলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা যায়। কারণ ফাইবার মলগুলোতে প্রচুর পরিমাণে বাল্ক যোগ করে। যার কারণে পরিপাকতন্ত্রের মাধ্যমে তা মসৃণভাবে নির্গত হয়ে সহায়তা করে। কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে শীতকালে আপনার খাদ্যতালিকায় ফাইবার সমৃদ্ধ খাবার যেমন বিভিন্ন শাক-সবজি, আলু, মিষ্টি আলু, গোটা শস্য, ওটস, বার্লি, কলা, নানা ধরনের বাদাম, শুকনা ফল, স্ট্রবেরি ইত্যাদি খাবার রাখুন।

 

৩. ব্যায়াম না করা 
শীতে তাপমাত্রা কম থাকাই অনেকেই নিয়মিত ব্যায়াম করা থেকে বিরত থাকেন। মূলত ব্যায়াম পরিপাকতন্ত্রকে উদ্দীপিত করে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে সাহায্য করে। তাই কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে নিয়মিত ব্যায়াম করুন।

৪.অতিরিক্ত ডিহাইড্রেটিং পানীয় পান
শীতকালে কফি, চা এবং হট চকলেটের মতো উষ্ণ পানীয় আমরা বেশি গ্রহণ করি। যা শরীরে পানিশূন্যতা সৃষ্টি করতে পারে। চায়ে থাকা ক্যাফিন এবং কিছু যৌগ পানির ক্ষয় বাড়িয়ে দেয়। ফলে এগুলো থেকে কোষ্ঠকাঠিন্যের সমস্যা বেড়ে যায়। তাই শীতকালে কোষ্ঠকাঠিন্য থেকে বাঁচতে এসব পানীয় সম্পর্কে সচেতন হওয়া উচিত। পাশাপাশি পানি খাওয়ার সঙ্গে এগুলোর ভারসাম্য বজায় রাখতে হবে।

 

৫. অতিরিক্ত প্রক্রিয়াজাত খাবার
অতিরিক্ত প্রক্রিয়াজাত খাবার গ্রহণ আপনার কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়িয়ে দিতে পারে। তাই শীতকালে পরিশোধিত এবং প্রক্রিয়াজাত খাবার গ্রহণের পরিমাণ কমিয়ে দিন। শীতকালীন এই ক্ষতিকর অভ্যাসগুলো বাদ দিয়ে পর্যাপ্ত পানি, আঁশজাতীয় খাবার গ্রহণ এবং নিয়মিত ব্যায়াম করলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন আপনিও।

 

 

সূত্র: হিন্দুস্তান টাইমস

Print Friendly and PDF