চট্টগ্রাম, রোববার, ২৩ জুন ২০২৪ , ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

‘সৌদি বিনিয়োগ বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল করবে’

প্রকাশ: ৬ ডিসেম্বর, ২০২৩ ২:০৯ : অপরাহ্ণ

 

চট্টগ্রাম বন্দরের পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল পরিচালনা ও ব্যবস্থাপনা করবে সৌদি আরব। বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এ বিষয়ে দুই দেশের মধ্যে চুক্তি সই হয়েছে। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশে সৌদি আরবের বিনিয়োগ বাড়াতে এই চুক্তি  বড় ভূমিকা রাখবে। যা বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে আরো সহায়ক হবে।

চট্টগ্রাম বন্দরের পতেঙ্গা কন্টেইনার টার্মিনালের সার্বিক ব্যবস্থাপনা ও পরিচালনার দায়িত্বভার পেলো সৌদি আরবের রেড সী গেটওয়ে টার্মিনাল ইন্টারন্যাশনাল। যারা সৌদি আরবের জেদ্দা পোর্ট টার্মিনালসহ অন্যান্য টার্মিনাল পরিচালনা করছে। আগামী ২২ বছর প্রতিষ্ঠানটি পতেঙ্গা কন্টোইনার টার্মিনাল পরিচালনা করবে।

বুধবার তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সৌদি আরবের বিনিয়োগ বিষয়কমন্ত্রীসহ দুই দেশের উচ্চপদস্থ কর্মকর্তাদের উপস্থিতিতে এ ব্যাপারে চুক্তি সই হয়। অনুষ্ঠানে বাংলাদেশের অর্থনৈতিক ও অবকাঠামোগত উন্নয়নের প্রশংসা করেন সৌদি আরবের বিনিয়োগ বিষয়কমন্ত্রী খালিদ আল ফালি।

টার্মিনাল ব্যবস্থাপনা বিষয়ক এই চুক্তি বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে আরেকটি শক্তিশালী ও টেকসই অংশীদারিত্বের দৃষ্টান্ত বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, এই চুক্তির ফলে বন্দর পরিচালনার দক্ষতা আরও বাড়বে।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের উন্নয়নে সবার সহায়তা প্রয়োজন। আগামিতে বাংলাদেশে সৌদি আরবের বিনিয়োগ বৃদ্ধির পথ আরো সম্প্রসারিত হবে বলেও আশা করেন তিনি।

সৌদি আরবের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ করার ক্ষেত্রে সব সহায়তা দেয়ার কথাও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

 

সুত্র:বৈশাখী অনলাইন

Print Friendly and PDF