চট্টগ্রাম, সোমবার, ৪ মার্চ ২০২৪ , ২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

আজ শেষ হচ্ছে মনোনায়ন যাচাই বাছাই

প্রকাশ: ৪ ডিসেম্বর, ২০২৩ ১০:১০ : পূর্বাহ্ণ

 

দ্বাদশ সংসদ নির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের জমা দেয়া মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের শেষ দিন আজ সোমবার। রিটার্নিং অফিসারদের যাচাই-বাছাইয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থী তালিকা থেকে বাদ পড়েছেন বেশ কয়েকজন আলোচিত প্রার্থী। বর্তমান এবং সাবেক এমপিসহ এই সংখ্যা প্রায় দুই শতাধিক।

এর মধ্যে আওয়ামী লীগ সহ বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র রয়েছে। বিকল্প ধারার মাহী বি. চৌধুরী ও আবদুল মান্নানের মনোনয়ন বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তা। ঝালকাঠিতে আওয়ামী লীগের আলোচিত প্রার্থী শাহজাহান ওমরের মনোনয়ন বৈধ এবং বর্তমান এমপি বজলুল হক হারুনের প্রার্থীতা বাতিল হয়েছে। সিলেটে বাতিল হয়েছে গণফোরাম নেতা ও বর্তমান এমপি মোকাব্বির খানের মনোনয়ন। এদিকে, পটুয়াখালীতে জাতীয় পার্টির রুহুল আমিন হাওলাদার ও বরিশালে আওয়ামী লীগের শাম্মী আহমেদের মনোনয়ন স্থগিত রাখা হয়েছে।

 

 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে ৩’শ আসনে ২ হাজার ৭১৩ জন মনোনয়নপত্র দাখিল করেন।

এর আগে গত পহেলা ডিসেম্বর থেকে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের কার্যক্রম শুরু করে নির্বাচন কমিশন। বৈধ প্রার্থীর তালিকা প্রকাশের পর রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি চলবে আগামী ৫ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত। এছাড়াও, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১৭ই ডিসেম্বর। প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেয়া হবে ১৮ ডিসেম্বর। প্রতীক বরাদ্দের পর প্রার্থীরা আগামী ৫ই জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত নির্বাচনী প্রচারণা চালাতে পারবে। সবশেষে ৭ই জানুয়ারি সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সারাদেশে ভোটগ্রহণ চলবে।

 

Print Friendly and PDF