চট্টগ্রাম, বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪ , ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসির সঙ্গে বৈঠকে ইইউ’র কারিগরি দল

প্রকাশ: ৩ ডিসেম্বর, ২০২৩ ৩:৩৬ : অপরাহ্ণ

 

বাংলাদেশে সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কারিগরি দল দুই মাসের নির্বাচন মিশন শুরু করেছে। রোববার (৩ ডিসেম্বর) সকালে বৈঠক করতে তারা নির্বাচন কমিশনে (ইসি) যান। এই বৈঠকের মধ্যদিয়ে তাদের মিশন শুরু হয়। এর আগে গতকাল শনিবার (২ ডিসেম্বর) বিএনপির সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করে ইইউ’র কারিগরি দল।

নির্বাচন পর্যবেক্ষণে দুই মাসের মিশন নিয়ে গত বুধবার (২৯ নভেম্বর) ঢাকায় আসে ইইউ’র চার নির্বাচনী কারিগরি প্রতিনিধি দল। ইইউ ইলেকশন এক্সপার্ট মিশনের প্রতিনিধি দলের চারজন হলেন- ডেভিড নোয়েল ওয়ার্ড (ইলেকশন এক্সপার্ট), আলেকজান্ডার ম্যাটাস (ইলেকটোরাল এনালিস্ট), সুইবেস শার্লট (ইলেকটোরাল এনালিস্ট) এবং রেবেকা কক্স (লিগ্যাল এক্সপার্ট)।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এবার বাংলাদেশে পূর্ণাঙ্গ কোনো পর্যবেক্ষক দল পাঠাচ্ছে না ইইউ। এর আগে গত ২০ সেপ্টেম্বর নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে এ সিদ্ধান্ত জানায় ইউরোপের ২৭ দেশের এই জোট।

চিঠিতে ইইউ জানিয়েছিল, বাংলাদেশে নির্বাচনের যথাযথ পরিবেশ নেই। তাই বাংলাদেশে তারা নির্বাচন পর্যবেক্ষণে কোনো পর্যবেক্ষক দল পাঠাবে না। সেই চিঠিতে বাংলাদেশে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক মিশন পাঠানোর মতো তহবিল না থাকার বিষয়টিও উল্লেখ করেছিল ইইউ।

 

 

সুত্র: চ্যানেল২৪

Print Friendly and PDF