চট্টগ্রাম, সোমবার, ৪ মার্চ ২০২৪ , ২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

আরও বাড়লো এলপিজির দাম

প্রকাশ: ৩ ডিসেম্বর, ২০২৩ ৪:২২ : অপরাহ্ণ

 

ভোক্তা পর্যায়ে আবারও তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম বাড়ানো হয়েছে। বিদায়ী নভেম্বরে তুলনায় চলতি ডিসেম্বরের জন্য ১২ কেজি সিলিন্ডারের দর ২৩ টাকা বৃদ্ধি করা হয়েছে। নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৪০৪ টাকা ।

রোববার (৩ ডিসেম্বর) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এই ঘোষণা দিয়েছে। এদিন সন্ধ্যা থেকেই নতুন দাম কার্যকর হবে বলে জানিয়েছে সংস্থাটি।

বিইআরসি জানায়, সদ্য সমাপ্ত নভেম্বরে ১২ কেজি এলপিজির দর ছিল ১ হাজার ৩৮১ টাকা। সেখান থেকে ২৩ টাকা বাড়ানো হয়েছে। নতুন মূল্য ১ হাজার ৪০৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া ভোক্তা পর্যায়ে বোতলজাত ৫.৫ কেজি এলপিজির দাম ৬৪৪ টাকা, ১২.৫ কেজি ১ হাজার ৪৬৩ টাকা, ১৫ কেজি ১ হাজার ৭৫৫ টাকা, ১৬ কেজি ১ হাজার ৮৭২ টাকা, ১৮ কেজি ২ হাজার ১০৭ টাকা, ২০ কেজি ২ হাজার ৩৪০ টাকা ধার্য করা হয়েছে।

তাছাড়া ২২ কেজি ২ হাজার ৫৭৫ টাকা, ২৫ কেজি ২ হাজার ৯২৬ টাকা, ৩০ কেজি ৩ হাজার ৫৫১ টাকা, ৩৩ কেজি ৩ হাজার ৮৬২ টাকা, ৩৫ কেজি ৪ হাজার ৯৬ টাকা এবং ৪৫ কেজির দর ৫ হাজার ২৬৬ টাকা ঠিক করা হয়েছে।

এর আগে ২ নভেম্বর ১২ কেজি সিলিন্ডারের দাম ১৮ টাকা বাড়ায় বিইআরসি। গত ২ অক্টোবর, ৩ সেপ্টেম্বর, ২ আগস্টও এলপিজির দর বাড়ানো হয়। সবশেষ ডিসেম্বরেও বৃদ্ধি করা হলো। এ নিয়ে টানা ৫ মাস এলপি গ্যাসের মূল্য বাড়লো।

সৌদি আরামকোর প্রপেন ও বিউটেনের সঙ্গে সমন্বয় করে প্রতি মাসে এলপিজির দাম ঘোষণা করে আসছে বিইআরসি। এক্ষেত্রে আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রাখা হয়। ২০২১ সালের ১২ এপ্রিল দেশে প্রথমবারের মতো এলপিজির দর নির্ধারণ করে বিইআরসি। এরপর থেকে প্রতি মাসে একবার মূল্য সমন্বয় করা হচ্ছে।

 

 

সুত্র: চ্যানেল২৪

Print Friendly and PDF