চট্টগ্রাম, সোমবার, ৪ মার্চ ২০২৪ , ২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

৩০০ আসনে জাতীয় পার্টির কাণ্ডারিদের নাম ঘোষণা আজ

প্রকাশ: ২৭ নভেম্বর, ২০২৩ ১১:২৩ : পূর্বাহ্ণ

 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে লাঙ্গল প্রতীকে লড়তে আজ চূড়ান্ত মনোনয়নপ্রাপ্ত প্রার্থীদের নাম ঘোষণা করবে জাতীয় পার্টি। সোমবার (২৭ নভেম্বর) বিকেলে ৪টায় রাজধানীর বনানীতে জাপা চেয়ারম্যানের রাজনৈতিক কার্যালয়ে ৩০০ আসনের কাণ্ডারিদের তালিকা প্রকাশ করবে দলটি।

নির্বাচনকে ঘিরে গত ২০ নভেম্বর থেকে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করে জাতীয় পার্টি। দলটির মনোনয়নপত্র বিক্রি চলে ২৪ নভেম্বর পর্যন্ত। এই সময়ে ১ হাজার ৭৫২ জন জাতীয় পার্টি থেকে মনোনয়ন ফরম কিনেছেন। এর মধ্যে দলের প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ তিনটি মনোনয়নপত্র চেয়েছেন বলে জানিয়েছেন জাপা মহাসচিব মুজিবুল হক চুন্নু।

অন্যদিকে, ঢাকা-১৭ ও রংপুর-৩ আসন থেকে মনোনয়নপত্র কিনেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের। আর প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদের ছেলে রাহগির আল মাহি এরশাদ (সাদ এরশাদ) রোববার পর্যন্ত মনোনয়নপত্র নেননি।

গতকাল রোববার জাপা মহাসচিব জানান, যারা দলীয় মনোনয়নপত্র নিয়েছেন তাদের সাক্ষাতকার গ্রহণ চলছে। তাদের মধ্য থেকে মনোনয়ন দেয়ার বিষয়ে মনোনয়ন বোর্ড সিদ্ধান্ত নেবেন।

 

এর আগে রোববার ৩০০ আসনের মধ্যে ২৯৮টি আসনে নৌকা প্রতীকের প্রার্থীদের নাম ঘোষণা করে ক্ষমতাসীন আওয়ামী লীগ। ওইদিন বিকেলে ৪টায় দলের কেন্দ্রীয় কার্যালয় থেকে নৌকার কাণ্ডারিদের নাম ঘোষণা করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সেই সঙ্গে তিনি জানান, বাকি দুটি আসনের প্রার্থীদের নাম পরে জানানো হবে।

উল্লেখ্য, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী বছরের ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে। ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে ১ থেকে ৪ ডিসেম্বর। মনোনয়ন আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর এবং প্রতীক বরাদ্দ দেয়া হবে ১৮ ডিসেম্বর। আর নির্বাচনী প্রচার-প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। সবশেষ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৭ জানুয়ারি।

 

 

সুত্র: চ্যানেল২৪

Print Friendly and PDF