চট্টগ্রাম, মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪ , ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

২৯৮ আসনে আওয়ামী লীগের প্রার্থীর নাম ঘোষণা

প্রকাশ: ২৭ নভেম্বর, ২০২৩ ১০:৩৬ : পূর্বাহ্ণ

 

 দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ২৯৮ আসনে দলীয় প্রার্থীর নাম ঘোষণা করেছে  আওয়ামী লীগ। বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় প্রার্থীর নাম ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এসময় তিনি জানান, দলের ত্যাগী ও সবার কাছে গ্রহণযোগ্য ব্যাক্তিকেই মনোনয়ন দেয়া হয়েছে।

 

প্রথম দল হিসেবে আসছে সংসদ নির্বাচনে প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষদিনের ৪দিন আগে রোববার আওয়ামী লীগের প্রার্থী তালিকা ঘোষণা করেন সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তবে দুটি আসনে নাম ঘোষণা করা হয়নি। বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে ২৯৮টি আসনে দলীয় প্রার্থীর নাম ঘোষণা করেন তিনি।

প্রার্থীদের  নাম ঘোষণা করার উল্লাসে মেতে ওঠেন বিভিন্ন এলাকা থেকে আসা আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীর কর্মী-সমর্থকরা।

 

কয়েকটি আসনে নতুন মুখ ও চমক রেখে প্রার্থী চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। এর মধ্যে ঢাকা-১০ ধানমন্ডি আসন থেকে মনোনয়ন দেয়া হয়েছে চিত্র নায়ক ফেরদৌস আহমেদকে। আর মাগুরা ১ আসনে মনোনয়ন পেয়েছেন জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসান। নড়াইল-২ আসনে সাবেক অধিনায়ক মাশরাফি বিন মোর্তাজা দ্বিতীয়বার মনোনয়ন পেয়েছেন। তবে বাদ পড়েছেন বাংলাদেশের প্রথম টেস্ট অধিনায়ক নাঈমুর রহমান দূর্জয়। ঢাকা জেলার ২০টি সংসদীয় আসনে পুরনোদের মধ্যে ৭জন পরিবর্তন হয়েছে। আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক এবার ঢাকা-১৩ মোহাম্মাদপুর আসনে মনোনয়ন পেয়েছেন। আর দলের যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দিন নাছিম ঢাকা ৮ রমনা আসন থেকে মনোনয়ন পেয়েছেন। ঢাকা ৭ লালবাগ থেকে মনোনয়ন পেয়েছেন হাজি সেলিমের ছেলে সোলায়মান সেলিম। ঢাকা ৬ সুত্রাপুর এলাকায় মনোনয়ন পেয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সাবেক মেয়র সাঈদ খোকন।

 

রাজধানীর পাশের জেলা গাজীপুর, নরসিংদী ও নারায়নগঞ্জে পূরনোদের ওপরই আস্থা রেখেছে আওয়ামী লীগ। এই তিন জেলার ১৫টি সংসদীয় আসনের মধ্যে পূরনো ১৩ জনকেই মনোনয়ন দেয়া হয়েছে।

দলের টিকেট পাওয়ার পর বঙ্গবন্ধু এভিনিউয়ে আনন্দ মিছিল করে বিভিন্ন প্রার্থীর সমর্থকরা।

Print Friendly and PDF