চট্টগ্রাম, মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪ , ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

স্বরাষ্ট্রমন্ত্রীর আসনে মনোনয়ন তুলেননি কেউ

প্রকাশ: ২৫ নভেম্বর, ২০২৩ ১১:০১ : পূর্বাহ্ণ

 

ঢাকা-১২ সংসদীয় আসন, রাজধানীর অন্যতম গুরুত্বপূর্ণ আসনের মধ্যে একটি। এ আসনে গত দুই মেয়াদে সংসদ সদস্য হিসেবে আছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। রাজধানীর তেজগাঁও, তেজগাঁও শিল্পাঞ্চল, হাতিরঝিল, শের-এ-বাংলা নগর ও রমনার এক অংশ নিয়ে গঠিত এ আসনটি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে প্রায় সব আসনে আওয়ামী লীগের একাধিক ব্যক্তি মনোনয়ন পত্র তুললেও এ আসনে স্বরাষ্টমন্ত্রী আসাদুজ্জামান ছাড়া কেউ মনোনয়নপত্র তুলেননি। এ আসনের আওয়ামী লীগের নেতা কর্মীরা ভরসা রেখেছেন স্বরাষ্টমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের ওপরই। মনোনয়নে আগ্রহ প্রকাশ করতেও দেখা যায়নি দলের অন্য কাউকে।

আওয়ামী লীগের নেতা-কর্মীরা বলছেন, ওই আসনে স্বরাষ্ট্রমন্ত্রী সংসদ সদস্য হিসেবে সফল। তার হাত ধরেই আসনটির বিভিন্ন উন্নয়ন কাজ সাধিত হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান, সড়কসহ সকল উন্নয়ন কাজ হয়েছে। ফলে তার এই উন্নয়নের ধারা বজায় রাখতে আবারও সবাই একমত হয়েছেন।

তারা বলছেন, আসাদুজ্জামান খাঁন কামালের ওপর আস্থা রয়েছে স্থানীয় কাউন্সিলর, থানা-ওয়ার্ড আওয়ামী লীগসহ দলের সকল ভাতৃপ্রতীম ও সহযোগী সংগঠনের।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২৪, ২৫, ২৬, ২৭, ৩৫ ও ৩৬নং ওয়ার্ড এ আসনের অধিভুক্ত। সরকারপ্রধানের বাসভবন গণভবন, জাতীয় সংসদ ভবন, সংসদ সদস্যদের বাসভবন, প্রধানমন্ত্রীর কার্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় এ আসনেরই অধিভুক্ত। ফলে আসনটিকে বেশ গুরুত্বের সঙ্গেই বিচার করে যেকোনো রাজনৈতিক দল। আসনটির বর্তমান সংসদ সদস্য আসাদুজ্জামান খান কামাল।

 

 

জানা গেছে, ২০০৮ সালে বাংলাদেশের নবম জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন আসাদুজ্জামান খান কামাল। ২০০৯ থেকে ২০১৩ পর্যন্ত গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১২ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হন। ওই বছরের ১২ জানুয়ারি তিনি স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হিসাবে শপথ নেন। ২০১৫ সালের ১৪ জুলাই তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রী হিসাবে দায়িত্ব পান। আসাদুজ্জামান ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তৃতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন এবং পুনরায় শপথ নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণ করেন।

 

 

সুত্র: চ্যানেল২৪

Print Friendly and PDF