চট্টগ্রাম, বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪ , ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্বাচনে অংশ নেবে ইসলামী দলগুলোর একাংশ, অন্যরা দ্বিধায়

প্রকাশ: ২৪ নভেম্বর, ২০২৩ ২:৩৮ : অপরাহ্ণ

 

দেশের ধর্মভিত্তিক ইসলামী দলগুলোর একটা অংশ নির্বাচনে যাওয়ার ঘোষণা দিলেও নিবন্ধিত বেশ কয়েকটি ইসলামী দল দ্বিধাদ্বন্দ্বে আছে। তারা বর্তমান রাজনৈতিক পরিস্থিতিকে সুষ্ঠু নির্বাচনের জন্য অনুকূল মনে করছে না। তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।আর যারা নির্বাচনে যাবে তারা তাদের কেউ আওয়ামী লীগের সাথে বাকিরা একক বা অন্য দলের সঙ্গে জোট করার আলোচনায় আছে।

রাজনৈতিক দল নিবন্ধন ও নির্বাচনী আইন অনুযায়ী জাতীয় নির্বাচনে অংশ নিতে নির্বাচন কমিশনে দলের নিবন্ধন থাকতে হয়। বর্তমানেনির্বাচন কমিশনে নিবন্ধিত ৪৯টি রাজনৈতিক দলের মধ্যে ৮ টি ইসলামী দল রয়েছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়ার বিষয়ে নিবন্ধিত ইসলামী দলগুলো এখনও দ্বিধাদ্বন্দ্বে।

 

 

ইসলামী আন্দোলন বাংলাদেশনির্দলীয় সরকার ছাড়া নির্বাচনে যাবেনাবলে ঘোষণা দিয়েছে বলে জানান ইসলামী আন্দোলন বাংলাদেশ প্রচার সম্পাদকআহমদ আবদুুল কাইয়ূম।

জমিয়তে উলামায়ে ইসলাম, বাংলাদেশ খেলাফত আন্দোলন, খেলাফত মজলিস ও বাংলাদেশ খেলাফত মজলিস নির্বাচন নিয়ে এখনো কোনসিন্ধান্ত নেয়নি। পরিস্থিতি পর্যবেক্ষণ করছে উল্লেখ করে দলগুলোর নেতারা বলেন, শিগগিরই তাদের অবস্থান জানানো হবে।

ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, ইসলামী ঐক্যজোট ও বাংলাদেশ ইসলামিক ফ্রন্ট তাদের দলীয় প্রতীকে নির্বাচন করবে বলে জানিয়েছে। দলগুলোর নেতারা বলেন, নির্বাচনের পরিবেশ তৈরি হচ্ছে এবং নির্বাচন কমিশনের কথার ওপর বিশ্বাস রেখে তারা নির্বাচনে যাচ্ছে।

নিবন্ধিত দল তরিকত ফেডারেশন আলাদাভাবে নির্বাচনে অংশ নেবে। নিবন্ধন না থাকা ইসলামী ঐক্যজোটসহ কয়েকটি ইসলামী দল আওয়ামী লীগের নেতৃত্বে ৪ দলীয় জোটের হয়ে নির্বাচন করবে। এছাড়া আরও কয়েকটি ইসলামি দল জোট করে নির্বাচনে যাওয়ার আলোচনা চালিয়ে যাচ্ছে।

 

 

সুত্র:বৈশাখী অনলাইন

Print Friendly and PDF