চট্টগ্রাম, শনিবার, ১৫ জুন ২০২৪ , ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ডিম পচা না কি ভালো, বুঝবেন যেভাবে

প্রকাশ: ২৪ নভেম্বর, ২০২৩ ২:৪২ : অপরাহ্ণ

 

প্রোটিনের অন্যতম উৎস ডিম। তাই প্রতিদিনের খাবারের তালিকায় ডিম রাখতে চান অনেকেই। স্বাস্থ্যকর ও কম সময়ে খাবার উপযোগী ডিম বাড়িতে থাকলে চিন্তামুক্ত থাকেন সবাই।

বিপদের বন্ধু হিসেবে বাড়িতে বেশি করে ডিম রাখতে পছন্দ করেন না এমন মানুষ আছেন খুব কম। তবে একসঙ্গে অনেক ডিম ঘরে রাখলে তা পচে যেতে পারে। ডিম কেনার সময়ও ভালো ডিম বেছে কেনা জরুরি। তাই আজ আলোচনা করবো, ‘ডিম পচা না কি ভালো’ তা বুঝার সহজ উপায়। চলুন শুরু করা যাক।

 

 

১. পানিতে ডুবিয়ে
একটি বড় পাত্রে পানি নিয়ে ডিমগুলো ডুবিয়ে কিন্তু সহজেই পচা ডিম চিনে ফেলা যায়। ডিম ভাল হলে সেগুলো পাত্রের নিচে পানিতে ডুবে থাকবে। অন্যদিকে পচা ডিমগুলো পানির উপরে ভাসতে থাকবে।

 

২. শব্দ পরীক্ষা
শব্দ পরীক্ষার মাধ্যমেও বুঝা যাবে ডিমের অবস্থা। ডিমগুলো ঝাঁকিয়ে দেখুন তাজা কি না। ডিম ঝাঁকানোর সময় যদি কোনও শব্দ না শুনতে পান, তা হলে বুঝবেন, ডিম তাজা। আর যদি ঢক ঢক শব্দ পান, তা হলে বুঝবেন, ডিম পচে গেছে।

৩. আলোর সামনে ধরে পরীক্ষা
আলোর সামনে ধরলেও ডিম ভাল আছে কি না তা বুঝা যায়। যদি ডিমের ভিতর রিং-এর মতো আকার দেখতে পান, তাহলে বুঝতে হবে ডিমে পচন ধরতে শুরু করেছে। ডিমের ভেতর কালচে দাগ দেখলেও সতর্ক হোন।

৪. গন্ধ শুকে নেয়া
ডিমের গন্ধ শুকেও পচা কি না, তা পরীক্ষা করা যায়। ডিমে যদি গন্ধ পাওয়া যায় তাহলে নিশ্চিতভাবে বলা যায়, ডিমটি নষ্ট। এ ছাড়া অমলেটও তৈরির জন্য ডিম ফাটানোর সময় সতর্ক থাকবেন। ডিম ফাটিয়ে নেয়ার সময় যদি দেখা যায় কুসুম ঘন রয়েছে, তবে বুঝবেন ডিমটি ভালো। আর কুসুমটি ছড়িয়ে গেলে বুঝতে হবে, ডিমটি নষ্ট হয়ে গেছে।

 

 

সূত্র: সাউটার্ন লিভিং

Print Friendly and PDF