চট্টগ্রাম, বুধবার, ২২ মে ২০২৪ , ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতীয় পার্টির মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ, চলবে বৃহস্পতিবার পর্যন্ত

প্রকাশ: ২০ নভেম্বর, ২০২৩ ১০:৩৯ : পূর্বাহ্ণ

 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আজ সোমবার থেকে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করবে জাতীয় পার্টি। দলটির মনোনয়ন ফরম বিক্রি চলবে আগামী বৃহস্পতিবার (২৩ নভেম্বর) পর্যন্ত। রোববার (১৯ নভেম্বর) জাতীয় পার্টির যুগ্ম দপ্তর সম্পাদক মাহমুদ আলম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জাপা চেয়ারম্যানের বনানীস্থ কার্যালয় থেকে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দলীয় মনোনয়ন ফরম বিতরণ ও গ্রহণ করা যাবে বলে এতে জানানো হয়েছে।

 

 

এদিকে, দ্বিতীয় দিনে এক হাজার ২১২টি মনোনয়ন ফরম বিক্রি করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। যার মধ্যে সরাসরি ১ হাজার ১৮০ জন আর অনলাইনে ৩২ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রি শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান দলের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

 

 

এর আগে মনোনয়ন ফরম বিক্রি করে আওয়ামী লীগের প্রায় ২৫ কোটি টাকা আয় হতে পারে বলে জানিয়েছেন ক্ষমতাসীন দলটির যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম। রোববার সকালে তিনি বলেন, মনোনয়নের ফরম বিক্রি ৫ হাজার ছাড়িয়ে যেতে পারে। সেক্ষেত্রে ২০ থেকে ২৫ কোটি টাকা আওয়ামী লীগের কোষাগারে জমা হবে। এ সময় মনোনয়নের ক্ষেত্রে জনপ্রিয়, সৎ, যোগ্য, সাহসী, দুঃসময়ে-দুর্দিনে যারা বঙ্গবন্ধুর আদর্শে মানুষের জন্য কাজ করেছে, তাদের সর্বাধিক গুরুত্ব দেয়া হবে বলেও জানান আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক।

উল্লেখ্য, গত ১৫ নভেম্বর জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়া যাবে ৩০ নভেম্বর পর্যন্ত, তা বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। আর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। এছাড়া প্রার্থিতা প্রত্যাহারের পর ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দ হবে।

এক্ষেত্রে মনোনয়নপত্র জমার জন্য ১৪ দিন সময় দেয়া হয়েছে এবং প্রচারের জন্য ১৯ দিন সময় রয়েছে। ভোটের ৪৮ ঘণ্টা আগে প্রচার শেষ করতে হয়। অর্থাৎ, ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত ভোটের প্রচার চালানোর সুযোগ থাকবে। সবশেষ ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে ভোটগ্রহণ।

 

 

সুত্র: চ্যানেল২৪

Print Friendly and PDF