চট্টগ্রাম, সোমবার, ১৭ জুন ২০২৪ , ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ঘুম থেকে উঠেই সারা গায়ে ব্যথা শুরু হয়? এটা কিসের লক্ষণ

প্রকাশ: ১৭ নভেম্বর, ২০২৩ ৩:৫৯ : অপরাহ্ণ

 

সকালে ঘুম ভাঙতেই হাত-পাসহ সারা শরীরে ব্যথা। মাঝেমাঝে অতিরিক্ত পরিশ্রম করার ফলে এমনটা হওয়া স্বাভাবিক। তবে প্রতিদিন যদি এমন হয়, তা কিন্তু মোটেই ভালো লক্ষণ নয়। কী কারণে এমন হয়, এটা কিসের লক্ষণ?

এ নিয়ে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে জানানো হয়, ভিটামিন ‘ডি’-এর ঘাটতির কারণে এমনটা হতে পারে। আবার অ্যানিমিয়া হলেও এমনটা হয়।

ভিটামিন ‘ডি’-এর ঘাটতি : আপনার শরীরে পর্যাপ্ত ভিটামিন ‘ডি’ না থাকলে হাইপোক্যালশেমিয়া বা রক্তের ক্যালসিয়ামের মাত্রা কমে যায়। শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ যেমন: কিডনি ও পেশী সঠিকভাবে কাজ করার জন্য ক্যালসিয়ামের ওপর নির্ভর করে। হাড়ের স্বাস্থ্য ভালো রাখতেও ক্যালসিয়াম প্রয়োজন। ভিটামিন ‘ডি’ পর্যাপ্ত মাত্রায় না থাকলে শরীরে ক্যালসিয়ামের শোষণ হয় না। ফলস্বরূপ হাড়ে ব্যথা হতে পারে।

 

অ্যানিমিয়া : রক্তে লোহিত রক্ত কণিকার অভাব হলে শরীরের টিস্যুগুলো পর্যাপ্ত মাত্রায় অক্সিজেন পায় না। অ্যানিমিয়া হলেই এমনটা হয়। এর ফলে রক্তস্বল্পতা হলে শরীর ক্লান্ত হয়ে পড়ে। ফলে সকালে ঘুম থেকে উঠেও ঝিমুনি ভাব আসে। হাতে-পায়ে যন্ত্রণাও হতে পারে।

 

ওজন বাড়লে : অতিরিক্ত ওজনের ফলে আপনার পিঠ এবং ঘাড়ের ওপর চাপ পড়ে, যার ফলে শরীরের ওই অংশগুলোতে ব্যথা হয়। অতিরিক্ত ওজনের কারণে ঘুমের মধ্যে শ্বাস-প্রশ্বাসের ব্যাধিও হতে পারে, যা ঘুমের ওপর মারাত্মক প্রভাব ফেলে। এর থেকে মুক্তির একমাত্র উপায় হলো ওজন কমানো, খাওয়া দাওয়ার পরিমাপ নিয়ন্ত্রণে রাখা।

গদির জন্য : অনেক চিকিৎসকরা বলেন, গদিতে শোয়ার অভ্যাসের কারণেও ঘুম থেকে উঠে গায়ে-হাত পায়ে ব্যথা হতে পারে। বাজারে এখন বিভিন্ন ধরনের গদি পাওয়া যায়, তাই কেনার আগে ভালো করে যাচাই করে নিন, আদৌ তা শরীরের জন্য ঠিক কি না।

ঘুমানোর অভ্যাস : অনেক সময় শোয়ার দোষেও ঘুম থেকে ওঠার পর সারা শরীরে যন্ত্রণা হয়। তাই শোয়ার ভঙ্গিতে বদল আনার প্রয়োজন আছে।

 

 

সুত্র: চ্যানেল২৪

Print Friendly and PDF